২৪ জুন ২০২৪, সোমবার, ০৭:৪৫:৪৯ অপরাহ্ন
সুপার এইটে উঠলে ভারতকে প্রতিপক্ষ হিসেবে পাবে বাংলাদেশ
  • আপডেট করা হয়েছে : ১৩-০৬-২০২৪
সুপার এইটে উঠলে ভারতকে প্রতিপক্ষ হিসেবে পাবে বাংলাদেশ

টি-টোয়েন্টি বিশ্বকাপের চলতি নবম আসরে দুর্দান্ত পারফরর্ম করছে ভারত ও অস্ট্রেলিয়া ক্রিকেট দল। টুর্নামেন্টে নিজেদের প্রথম তিন ম্যাচে টানা জয়ে ‘এ’ গ্রুপ থেকে ভারত আর ‘বি’ গ্রুপ থেকে অস্ট্রেলিয়া টানা তিন ম্যাচ জিতে সুপার এইটে খেলা নিশ্চিত করেছে।


সুপার ৮ পর্বে ভারত থাকবে গ্রুপ ১-এ। ক্রমতালিকার হিসাবে প্রতি গ্রুপের প্রথম এবং দ্বিতীয় নির্ধারিত হবে। ক্রমতালিকায় ভারত শীর্ষে। তাই ভারতের গ্রুপ থেকে অন্য কোনও দল বেশি পয়েন্ট পেলেও রোহিতরা গ্রুপ শীর্ষে থেকে পরের পর্বে যাবে।


ওই গ্রুপে ক্রমতালিকা হিসাবে দ্বিতীয় স্থানে থাকার কথা পাকিস্তানের। কিন্তু যদি পাকিস্তান যোগ্যতা অর্জন করতে না পারে, তাহলে যে দল বাবর আজমদের জায়গা নেবে তারা চলে যাবে গ্রুপের দ্বিতীয় দল হিসাবে।


সুপার ৮ পর্বে আটটি দলকে দুটি গ্রুপে ভাগ করা হবে। একটি গ্রুপে থাকবে এ এবং সি গ্রুপের এক নম্বর দল। সেই সঙ্গে বি এবং ডি গ্রুপের দ্বিতীয় দল।


বি গ্রুপ থেকে ইতিমধ্যেই সুপার ৮ পর্বে জায়গা পাকা অস্ট্রেলিয়ার। ক্রমতালিকা অনুযায়ী তারা ওই গ্রুপের দ্বিতীয় দল। ফলে গ্রুপ শীর্ষে শেষ করলেও ভারতের গ্রুপে থাকবে অস্ট্রেলিয়া। এই দুই দল একে অপরের বিপক্ষে খেলবে ২৪ জুন।


সুপার এইট পর্বে ভারতের বাকি দুটি ম্যাচ ২০ এবং ২২ জুন। এই দুটি ম্যাচ ভারতকে খেলতে হতে পারে আফগানিস্তান এবং বাংলাদেশের বিপক্ষে। সি এবং ডি গ্রুপ থেকে ভারতের গ্রুপে আসার সম্ভাবনা রয়েছে এই দুই দলের। যদিও এখনও জায়গা চূড়ান্ত হয়নি। বাংলাদেশ ও আফগানিস্তানের এখনও দুটি করে ম্যাচ বাকি আছে।


সুপার এইট পর্বে ভারত এবং অস্ট্রেলিয়া ছাড়াও দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজের খেলা নিশ্চিত। ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং পাকিস্তানের মতো দল গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে পারে। যদিও এখনও বেশ কিছু ম্যাচ বাকি রয়েছে। নামিবিয়া এবং ওমান ছাড়া বাকি সব দলেরই সুযোগ রয়েছে সুপার এইটে খেলার।


শেয়ার করুন