১৮ অক্টোবর ২০২৪, শুক্রবার, ০২:৪০:৫৫ অপরাহ্ন
দালাই লামার সঙ্গে মার্কিন প্রতিনিধি দলের বৈঠক, কড়া হুঁশিয়ারি চীনের
  • আপডেট করা হয়েছে : ২০-০৬-২০২৪
দালাই লামার সঙ্গে মার্কিন প্রতিনিধি দলের বৈঠক, কড়া হুঁশিয়ারি চীনের

তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামার সঙ্গে দেখা করতে ভারতের হিমাচল প্রদেশের ধরমশালায় এসেছেন যুক্তরাষ্ট্রের হাউজ অফ রিপ্রেজেন্টেটিভসের সাবেক স্পিকার ন্যান্সি পেলোসিসহ একটি মার্কিন প্রতিনিধিদল।  

চীন এনিয়ে অসন্তোষ প্রকাশ করে বলেছে যে, যুক্তরাষ্ট্র যদি তিব্বতকে চীনের অংশ হিসেবে বিবেচনা না করে তাহলে তারা এ ব্যাপারে ‘কঠোর ব্যবস্থা’ নেবে।

মার্কিন সাত সদস্যের এই প্রতিনিধি দল বৃহস্পতিবার বৌদ্ধ ধর্মীয় নেতা দলাই লামার সঙ্গে সাক্ষাৎ করবেন। এই সফর এমন একটা সময়ে হচ্ছে, যখন চীন-তিব্বত বিরোধ নিয়ে সম্প্রতি পাস হওয়া একটি বিল নিয়ে মার্কিন কংগ্রেসে আলোচনা হওয়ার কথা রয়েছে।

দালাই লামার সঙ্গে মার্কিন প্রতিনিধি দলের নির্ধারিত বৈঠক নিয়ে চীন কিছুটা সতর্ক করার ভঙ্গিতে বলেছে যে আমেরিকা যদি তিব্বতকে চীনের অংশ হিসাবে বিবেচনা না করে তার আগে দেওয়া প্রতিশ্রুতি রক্ষা না করে, তবে চীন এ ব্যাপারে ‘কঠোর ব্যবস্থা’ নেবে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিন জিয়ান বলেন, এটা সবাই জানে যে চতুর্দশ দালাই লামা পুরোপুরি ধর্মীয় ব্যক্তিত্ব নন, বরং ধর্মের নামে চীন-বিরোধী বিচ্ছিন্নতাবাদী কর্মকাণ্ডে জড়িত একজন নির্বাসিত রাজনৈতিক ব্যক্তিত্ব।

চীন-তিব্বত বিরোধ সমাধানের স্বপক্ষে মার্কিন কংগ্রেসে পাস হওয়া আইনটিকে যাতে প্রেসিডেন্ট জো বাইডেন সমর্থন না করেন, সেই আহ্বানও জানিয়েছেন লিন।

তিনি বলেন, এই বিলে স্বাক্ষর করে এটিকে আইনে পরিণত করা যুক্তরাষ্ট্রের উচিত হবে না। চীন তার সার্বভৌমত্ব, নিরাপত্তা ও উন্নয়নের স্বার্থ রক্ষায় দৃঢ় পদক্ষেপ নেবে। 

এদিকে ভারতে অবস্থিত চীনা দূতাবাসের তরফে একটি দীর্ঘ বিবৃতি জারি করে বলা হয়েছে, আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানাই যে দালাই লামা গোষ্ঠীর চীন-বিরোধী বিচ্ছিন্নতাবাদী অবস্থানকে ভালো মতো বুঝুন, শিজাং (তিব্বতকে চীন যে নামে অভিহিত করে) সম্পর্কিত বিষয়ে চীনকে দেওয়া মার্কিন প্রতিশ্রুতিগুলিকে সম্মান করুন এবং বিশ্বকে ভুল সংকেত পাঠানো বন্ধ করুন।

অন্যদিকে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, শিজাং বরাবরই চীনের অংশ ছিল। শিজাং পুরোপুরি চীনের অভ্যন্তরীণ বিষয় এবং বাইরের কোনো হস্তক্ষেপের অনুমতি কখনোই দেওয়া হবে না। চীনকে নিয়ন্ত্রণ আর দমন করার লক্ষ্য নিয়ে শিজাংকে অস্থির করে তোলার প্রচেষ্টা করা কোনও ব্যক্তি বা কোনও শক্তিরই উচিত নয়। এধরনের প্রচেষ্টা কখনই সফল হবে না।

শেয়ার করুন