১৯ সেপ্টেম্বর ২০২৪, বৃহস্পতিবার, ১১:০৯:১০ অপরাহ্ন
জুলাইজুড়েই বৃষ্টি হতে পারে সারা দেশে
  • আপডেট করা হয়েছে : ১৪-০৭-২০২৪
জুলাইজুড়েই বৃষ্টি হতে পারে সারা দেশে

জুলাই মাসজুড়ে রাজধানী ঢাকাসহ সারা দেশে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ বৃষ্টি হতে পারে। আজ ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ভারি বর্ষণ হতে পারে। আর আগামী শুক্রবার ভারি থেকে ভারি বৃষ্টি হওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে শুক্রবার অতি ভারি বৃষ্টিতে ঢাকার কোনো স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। বৃষ্টি থামার ৩০ ঘণ্টা পরও শনিবার পুরান ঢাকা, মিরপুর, সেগুনবাগিচা, শনির আখড়া, দক্ষিণখান, মধ্যবাড্ডা ও বাসাবো এলাকার অনেক স্থানেই পানি জমে ছিল। এসব এলাকার ড্রেনগুলো পলিথিনসহ বিভিন্ন ময়লা আবর্জনায় স্তূপ হওয়ার কারণেই মূলত পানি আটকা পড়েছে। পাশাপাশি যেসব খাল-বিলে গিয়ে পানি পড়বে, সেগুলোও ভরাট হয়ে গেছে। এসব খাল বেদখল হয়ে গেছে বলে অভিযোগ স্থানীয়দের। বিদ্যমান পরিস্থিতিতে ভারি বা হাল্কা বৃষ্টিতেই অসহনীয় দুর্ভোগ পোহাত হয় নগরবাসীর। 

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, শনিবার দুপুরে ঢাকাসহ রংপুর, ময়মনসিংহ, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে দমকা ঝড়ো হাওয়া বয়ে গেছে। সঙ্গে অস্থায়ীভাবে বৃষ্টি হয়েছে। আজও (রোববার) ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগে বৃষ্টি হতে পারে। রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী বৃষ্টিসহ ঝড়ো বৃষ্টি হতে পারে। 

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানান, ভারি বৃষ্টি স্থায়িত্ব বেশি হওয়া মানেই দুর্ভোগ চরমে ওঠা। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থানে রয়েছে। এর প্রভাবে সারা দেশে কয়েকদিন ধরে কোথাও ভারি, কোথাও হালকা বৃষ্টি হচ্ছে। এ অবস্থায় আগামী শুক্রবার থেকে বৃষ্টি আরও বাড়বে। ওইদিন থেকে একটি নতুন স্কেল শুরু হয়ে বৃষ্টিপাতের তীব্রতর হবে। অর্থাৎ জুলাই মাসজুড়েই বৃষ্টি থাকবে। 

নগর বিশ্লেষকরা বলছেন, অল্প বৃষ্টিতে রাজধানীর অধিকাংশ রাস্তা তলিয়ে যায়, আর ভারি বৃষ্টি সপ্তাহে কয়েকদিন হলে ঢাকা ও চট্টগ্রাম নগরীর অবস্থা নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার শঙ্কা আছে। তবে সংশ্লিষ্টদের কার্যকর উদ্যোগ বাস্তবায়ন চোখে পড়ছে না। গত ৪ বছরে ঢাকার দুই সিটি করপোরেশন জলাবদ্ধতা নিরসনে কমপক্ষে ৭৩০ কোটি টাকা খরচ করেছে। কিন্তু এর সুফল রাজধানীবাসী পাচ্ছে না। 

নগরবিদ ও স্থপতি ইকবাল হাবিব যুগান্তরকে বলেন, ‘নগরের জলাবদ্ধতা নগরবাসীদের চরম দুর্ভোগে ফেলছে। বছরের পর বছর এমন হয়ে আসছে-প্রতিকার নেই। সমাধান নেই। সিটি করপোরেশনগুলোর সক্ষমতার অভাব রয়েছে। নিরসনে বিভিন্ন প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করা হচ্ছে না। জনগণকেও সচেতন করতে নেই কোনো প্রচার। নিষিদ্ধ পলিথিন প্রকাশ্যে বিক্রি হচ্ছে। পলিথিনসহ আবর্জনায় বেশির ভাগ ড্রেনই ভরে গেছে। ফলে বৃষ্টি হলেই রাজধানীর বিভিন্ন স্থানে হাঁটুপানি হয়ে যাচ্ছে। ভারি বৃষ্টি হলে জলাবদ্ধতার সৃষ্টি হয়। 

শেয়ার করুন