১৭ সেপ্টেম্বর ২০২৪, মঙ্গলবার, ০১:৫৪:২৭ পূর্বাহ্ন
দিশেহারা কয়েক হাজার পাসপোর্ট প্রত্যাশী
  • আপডেট করা হয়েছে : ২৯-০৭-২০২৪
দিশেহারা কয়েক হাজার পাসপোর্ট প্রত্যাশী

কোটাবিরোধী ছাত্র আন্দোলনের মধ্যে হঠাৎ নারায়ণগঞ্জ জেলা অফিস পুড়িয়ে দেওয়ায় বিপাকে পড়েছেন কয়েক হাজার পাসপোর্ট প্রত্যাশী। এদের মধ্যে বিদেশ গমনেচ্ছুদের ভোগান্তি সীমাহীন। বিশেষ করে কর্মসংস্থান বা জরুরি চিকিৎসা সেবা নিতে যারা বিদেশ যেতে চান তাদের অনেকেই দীর্ঘ অনিশ্চয়তার মধ্যে দিন গুনছেন। এছাড়া পাসপোর্টের মেয়াদ না থাকায় বিদেশে স্বজনের কাছে যেতে পারছেন না অনেকে।

তবে দ্রুতই জনভোগান্তি লাঘব করা সম্ভব হবে বলে জানিয়েছে পাসপোর্ট অধিদপ্তর (ডিআইপি-ডিপার্টমেন্ট অব ইমিগ্রেশন অ্যান্ড পাসপোর্ট)। শিগগিরই পুড়ে যাওয়া পাসপোর্ট পুনরায় প্রিন্ট করে সংশ্লিষ্টদের হাতে তুলে দেওয়া হবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট গ্রাহকদের নতুন করে আর কোনো অর্থ পরিশোধ করতে হবে না। এছাড়া নারায়ণগঞ্জ অফিস বন্ধ থাকায় পার্শ্ববর্তী তিন জেলা থেকে পাসপোর্টসংক্রান্ত সব সেবা দেওয়ার ঘোষণা হয়েছে। এমনকি জরুরি প্রয়োজনে ঢাকার আগারগাঁওয়ে অবস্থিত প্রধান বিভাগীয় কার্যালয় থেকেও সেবা নেওয়া যাবে বলে জানিয়েছে ডিআইপি।

এদিকে অগ্নিসংযোগের ঘটনায় ক্ষয়ক্ষতি নিরূপণে ৫ সদস্যদের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির আহ্বায়ক অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) শিহাব উদ্দিন খান। অপর সদস্যরা হলেন, অধিদপ্তরের সিস্টেম অ্যানালিস্ট মোহাম্মদ নজরুল ইসলাম ভূঁঞা, ই-পাসপোর্ট প্রকল্পের সহকারী পরিচালক মেজর ইমরাউল কায়েস ইমরুল, নারায়ণগঞ্জ পাসপোর্ট অফিসের উপ-পরিচালক গাজী মাহমুদুল হাসান ও সহকারী সিস্টেম অ্যানালিস্ট মোস্তাফিজুর রহমান। ৫ কর্মদিবসের মধ্যে তাদের পূর্ণাঙ্গ প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

শেয়ার করুন