২০ সেপ্টেম্বর ২০২৪, শুক্রবার, ০৩:৫৭:৩৬ পূর্বাহ্ন
রাবির সহকারী প্রক্টরকে অবাঞ্ছিত ঘোষণা
  • আপডেট করা হয়েছে : ০৪-০৮-২০২৪
রাবির সহকারী প্রক্টরকে অবাঞ্ছিত ঘোষণা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ও সহকারী প্রক্টর ড. পুরনজিত মহালদারকে অবাঞ্ছিত ঘোষণা করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তিনি শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে ২০১৬ সাল থেকে গেস্ট টিচার হিসেবে ক্লাস নিয়ে আসছিলেন।


শুক্রবার (২ আগস্ট) এক বিজ্ঞপ্তির মাধ্যমে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সাধারণ শিক্ষার্থীরা এ ঘোষণা দেন।


বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে চলমান শিক্ষার্থীদের কোটা সংস্কারের শান্তিপূর্ণ আন্দোলনের ওপর হামলা-নির্যাতনের বিরুদ্ধে গত ১ আগস্ট বিশ্ববিদ্যালয়ের নিপীড়নবিরোধী শিক্ষক সমাজের ব্যানারে সচেতন শিক্ষকবর্গের সমাবেশে উপস্থিত শিক্ষার্থীদের ওপর ন্যাক্কারজনক হামলার ছবি ও ভিডিও সারাদেশে সর্বস্তরের মানুষের কাছে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছে। সেই হামলা পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এবং ছাত্র উপদেষ্টা সাংবাদিকদের ব্রিফ করার সময় পাশে থেকে তার বক্তব্য হামলাকারীদের পক্ষে, শিক্ষার্থীবিরোধী ছিল যা পরবর্তীতে আন্দোলন ও ছাত্র অসন্তোষকে উসকে দিয়েছে।


এছাড়াও শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে অতিথি (গেস্ট) শিক্ষক হিসেবে একাধিক কোর্সে পাঠদানের দায়িত্ব পালনকালে একাধিক কোর্সের শিক্ষার্থীদের সঙ্গে অসদাচরণ, নানাভাবে হেনস্তা ও অসহযোগিতারও অভিযোগ করেন শিক্ষার্থীরা।



বাংলা বিভাগের শিক্ষার্থীরাও একই দাবি তুলেছেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।


জানতে চাইলে একাধিক শিক্ষার্থী জানান, বিভিন্ন সময় বিশ্ববিদ্যালয়ে তাকে (ড. পুরনজিত মহালদার) মেবাইল হাতে ভিডিও লাইভ করা ছাড়া কোনো ভূমিকা পালন করতে দেখা যায়নি। তাছাড়া আন্দোলন চলাকালীন তিনি হামলাকারীদের পক্ষ নিয়ে মৌনতা অবলম্বন করেছেন। শ্রেণিকক্ষেও শিক্ষার্থীদের বিভিন্ন সময় হেনস্তা করে থাকেন। এমন একজন ব্যক্তিকে আমরা শিক্ষক হিসেবে মানতে পারি না।


তারা আরও বলেন, তিনি সহকারী প্রক্টরের দায়িত্বও ঠিকভাবে পালন করেন না। তিনি রাতের আঁধারে কাপলদের লাইট মারেন এবং নারী শিক্ষার্থীদের সঙ্গে খারাপ আচরণ করেন। অনেক শিক্ষার্থীকে মারতেও দেখেছেন তারা। একজন সহকারী প্রক্টরের কাজ কখনো এমন হতে পারে না।


শেয়ার করুন