১৯ সেপ্টেম্বর ২০২৪, বৃহস্পতিবার, ১১:০৮:১৮ অপরাহ্ন
ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স, শাহজালাল বিমানবন্দরে বিশেষ সতর্কতা
  • আপডেট করা হয়েছে : ১৭-০৮-২০২৪
ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স, শাহজালাল বিমানবন্দরে বিশেষ সতর্কতা

সংক্রামক রোগ মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব বেশ উদ্বেগজনকভাবে ছড়িয়ে পড়েছে আফ্রিকার বিভিন্ন অংশে। এজন্য জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এ নিয়ে এবার বিশেষ সতর্কতা জারি করলো হযরত শাহজালাল আন্তজার্তিক বিমানবন্দর কর্তৃপক্ষ।



শনিবার (১৭ আগস্ট) বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মো. কামরুল ইসলামের সই করা বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিমানবন্দরের আগমনী চ্যানেলে সার্বক্ষণিক একটি চিকিৎসক দল নিয়োজিত রয়েছে।


বিজ্ঞপ্তিতে বলা হয়, মাঙ্কিপক্স বিষয়ে এয়ারলাইনসগুলোকে সতর্ক থাকতে হবে। মাঙ্কিপক্স লক্ষণযুক্ত কোনো যাত্রী থাকলে দ্রুত তা স্বাস্থ্য বিভাগকে জানাতে হবে। এছাড়া বাংলাদেশে আসার ২১ দিনের মধ্যে যাত্রীদের মাঙ্কিপক্স লক্ষণগুলো দেখা দিলে ১০৬৫৫ নম্বরে কল করতেও অনুরোধ করা হয়।


অপরদিকে, দেশে মাঙ্কিপক্স সচেতনতায় বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। কারও মাংকি পক্সের লক্ষণ দেখা দিলে দ্রুত সময়ের মধ্যে নির্ধারিত হটলাইনে যোগাযোগ করতে বলা হয়েছে। এ জন্য অধিদপ্তর দুটি টেলিফোন নম্বর দিয়েছে। নম্বর দুটি হলো- ১৬২৬৩ বা ১০৬৫৫। শনিবার (১৭ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর এ তথ্য জানিয়েছে।


এমপক্স (মাঙ্কিপক্স) ভাইরাস দ্বারা সৃষ্ট একটি সংক্রামক রোগ। এতে বেদনাদায়ক ফুসকুড়ি, লিম্ফ নোড ফুলে যাওয়া এবং জ্বর হতে পারে। মধ্য আফ্রিকার কঙ্গো, বুরুন্ডি, রুয়ান্ডা, উগান্ডা, কেনিয়াসহ বিশ্বের অনেক দেশে ছড়িয়ে পড়েছে এটি।


বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রেইসাস বলেছেন, আফ্রিকা এবং তার বাইরে মাঙ্কিপক্স আরও ছড়িয়ে পড়ার সম্ভাবনা ‘খুব উদ্বেগজনক’। এই প্রাদুর্ভাব বন্ধ করতে এবং জীবন বাঁচাতে একটি সমন্বিত আন্তর্জাতিক প্রতিক্রিয়া অপরিহার্য।


শেয়ার করুন