১৭ সেপ্টেম্বর ২০২৪, মঙ্গলবার, ০২:০৩:০৯ পূর্বাহ্ন
ইসলামী ব্যাংকের পর্ষদ বাতিল, নতুন চেয়ারম্যান ওবায়েদ উল্লাহ
  • আপডেট করা হয়েছে : ২২-০৮-২০২৪
ইসলামী ব্যাংকের পর্ষদ বাতিল, নতুন চেয়ারম্যান ওবায়েদ উল্লাহ

শরীয়াভিত্তিক ইসলামী ব্যাংক বাংলাদেশের পরিচালনা পর্ষদ বিলুপ্ত করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে ব্যাংকটি পরিচালনার জন্য ৫ সদস্যের নতুন পর্ষদ গঠন করেছে কেন্দ্রীয় ব্যাংক। নতুন পর্ষদের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হয়েছেন রূপালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ। ফলে ব্যাংকটি এস আলম গ্রুপ থেকে মুক্ত হলো।


বাংলাদেশ ব্যাংক গতকাল বুধবার এক চিঠিতে এই সিদ্ধান্ত ইসলামী ব্যাংককে জানিয়েছে। ৫ সদস্যের পর্ষদ পুনর্গঠন করা হয়েছে। এই আদেশ সংশ্লিষ্ট সবাইকে জানানোর জন্য ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) নির্দেশনা দেওয়া হয়। আমানতকারী ও ব্যাংকের স্বার্থ সংরক্ষণ ও সুশাসন নিশ্চিত করতে পর্ষদ ভেঙে দেওয়ার কথা বাংলাদেশ ব্যাংকের আদেশে বলা হয়েছে।


দেশে রাজনৈতিক পটপরিবর্তন ও বাংলাদেশ ব্যাংকে নতুন গভর্নর নিয়োগের পর ইসলামী ব্যাংক বাংলাদেশ নিয়ে দুটি ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে নতুন পর্ষদ গঠন করা হলো। এর আগে ন্যাশনাল ব্যাংকের পর্ষদ ভেঙে নতুন করে গঠন করা হয়।


চেয়ারম্যান পাশাপাশি ব্যাংক স্বতন্ত্র পরিচালকরা হলেন- বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মোহাম্মদ খুরশীদ ওয়াহাব, আল-আরাফাহ ইসলামী ব্যাংকের সাবেক উপব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল জলিল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ফাইন্যান্স সাবেক অধ্যাপক ড. এম মাসুদ রহমান এবং চার্টার্ড একাউন্টেন্ট মো. আবদুস সালাম।


শেয়ার করুন