১৭ সেপ্টেম্বর ২০২৪, মঙ্গলবার, ০২:০৯:৩৪ পূর্বাহ্ন
খাগড়াছড়ির সীমান্ত এলাকা থেকে ২ হাজার পানিবন্দী মানুষকে উদ্ধার বিজিবির
  • আপডেট করা হয়েছে : ২৪-০৮-২০২৪
খাগড়াছড়ির সীমান্ত এলাকা থেকে ২ হাজার পানিবন্দী মানুষকে উদ্ধার বিজিবির

ভারী বর্ষণ ও ভারতের ত্রিপুরা থেকে নেমে আসা ঢলে সীমান্তবর্তী ফেনী নদী প্লাবিত হয়ে নদীর পাড় ঘেঁষে অবস্থিত খাগড়াছড়ির রামগড়, মাটিরাঙ্গা ও ফটিকছড়ির শত-শত পানিবন্দী অসহায় মানুষকে উদ্ধার করে প্রাণ বাঁচিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। 


৪৩ ব্যাটালিয়নের বিজিবি বৃহস্পতিবার (২২ আগস্ট) ও শুক্রবার (২৩ আগস্ট) এ দুই দিনে প্রায় দুই হাজার পানিবন্দী মানুষকে উদ্ধার করেছে এবং তাদেরকে শুকনা ও তৈরি করা খাবার দিয়েছে। এসময় বিজিবি পানিবন্দী মানুষের সঙ্গে বহু গবাদিপশুও উদ্ধার করেছে।

 

ভারতের দক্ষিণ ত্রিপুরা ও খাগড়াছড়ির রামগড়, মাটিরাঙ্গা এবং উত্তর ফটিকছড়ির পাশ দিয়ে প্রবাহিত ফেনী নদীর পানি বিপৎসীমার অনেক ওপর দিয়ে প্রবাহিত হয়ে তীরবর্তী অনেক গ্রাম প্লাবিত হয়। বছরের বেশিরভাগ সময় ক্ষীণ স্রোতধারার এ নদীটি এবার স্মরণকালের ভয়াবহ রূপ ধারণ করে। 


তীরবর্তী গ্রামবাসীরা জানায়, আকস্মিকভাবে ফেনী নদী এভাবে ভয়ংকর রূপ ধারণ করবে এটা তারা কখনও ভাবেননি। অল্প সময়ের মধ্যে নদীর পানি প্লাবিত হয়ে পাশের গ্রামগুলো ডুবে যায়। গ্রামবাসীরা বাড়ি-ঘর ছেড়ে কোথাও আশ্রয় নেওয়ারও সময় পাননি। আকস্মিক পানিবন্দী হয়ে তারা হতবিহবল হয়ে পড়ে। এ অবস্থায় বিওপি থেকে বিজিবির সদস্যরা তাদের প্রাণ বাঁচাতে এগিয়ে আসে। 


আঁধারমানিকের ষাটোর্ধ বাসিন্দা আবুল হাশেম বলেন, বিজিবি বোট ও ভেলা দিয়ে পানিবন্দী অসহায় মানুষকে উদ্ধার করে নিরাপদ স্থানে পৌঁছে দেয়। তিনি আরও জানান, তারা গরু-ছাগলও উদ্ধার করে বাঁচিয়েছে।


শেয়ার করুন