১৯ সেপ্টেম্বর ২০২৪, বৃহস্পতিবার, ১০:২০:১৫ অপরাহ্ন
দ্বিতীয় স্বাধীনতার পর আবার যাত্রা শুরু করল বাংলাদেশ: দ্য ইকোনমিস্ট
  • আপডেট করা হয়েছে : ০৬-০৯-২০২৪
দ্বিতীয় স্বাধীনতার পর আবার যাত্রা শুরু করল বাংলাদেশ: দ্য ইকোনমিস্ট

শেখ হাসিনা দেশ থেকে পালিয়ে যাওয়ার পর নানা ধরনের কঠিন সমস্যা সত্ত্বেও বেশকিছু সম্ভাবনাও রয়েছে বাংলাদেশের। দেশের জনগণ এখন নৈতিকতার বলে বলীয়ান ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে ঐক্যবদ্ধ। প্রভাবশালী সাপ্তাহিক দ্য ইকোনমিস্ট সাময়িকীর চলতি সংখ্যায় ‘আবার যাত্রা শুরু করল বাংলাদেশ’ শীর্ষক প্রচ্ছদ নিবন্ধে এসব বলা হয়েছে। 


সাপ্তাহিক ম্যাগাজিনটি ‘বাংলাদেশের গুরুত্ব রয়েছে; এ দেশটিকে ব্যর্থ হতে দেওয়া যায় না’- উল্লেখ করে বলেছে, সুসংবাদ হচ্ছে, দেশটির অর্থনীতি কঠিন পরিস্থিতি দ্রুত কাটিয়ে উঠতে পারবে এবং দেশটির সুশীল সমাজ অনেক বেশি দৃঢ়চেতা।


নিবন্ধে বলা হয়, দেশব্যাপী ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মধ্যে দিয়ে তখনকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশছাড়ার পর শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃতে একটি অন্তর্বর্তী সরকার দায়িত্ব পেয়েছে। তার মতো অনেক বাংলাদেশি এটিকে স্বাধীনতা লাভের অর্ধ শতাব্দী পর ‘দ্বিতীয় স্বাধীনতা’ বলছেন।


প্রতিবেদনে বলা হয়, এই মুহূর্তের অঙ্গীকার পূরণ করতে বাংলাদেশকে এখন পুরোনো স্বৈরাচারীকে ক্ষমতাচ্যুত করার পর আরও অনেক কিছু করতে হবে; অবশ্যই নষ্ট রাজনৈতিক ব্যবস্থা সংস্কার করতে হবে। সমস্যাগুলোর মধ্যে রয়েছে- রুন্ধ্র রুন্ধ্রে ছড়িয়ে পড়া দুর্নীতি, রাজনৈতিক গোষ্ঠীতন্ত্র ও দুর্বল প্রতিষ্ঠান, যেগুলোর কারণে দেশের অগ্রগতি থমকে গেছে। সেইসঙ্গে নেতৃত্বের শীর্ষ পর্যায়ে আড়ষ্টতা রাজনীতিকে বিষিয়ে তুলেছে।


এতে বলা হয়েছে, ড. ইউনূসের লক্ষ্য হওয়া উচিত একটি যুক্তিসংগত সময়সীমার মধ্যে সঠিকভাবে নির্বাচন আয়োজনের পরিবেশ তৈরি করা, কিন্তু প্রথমে তাকে শেখ হাসিনার দখলকৃত প্রতিষ্ঠানগুলো যেমন: নির্বাচনি সংস্থা এবং আদালতের (বিচার বিভাগ) সংস্কার ও স্বচ্ছতা নিশ্চিত করতে হবে।

শেয়ার করুন