১৭ সেপ্টেম্বর ২০২৪, মঙ্গলবার, ০১:২৬:৪১ পূর্বাহ্ন
তুর্কি-মার্কিন তরুণীকে গুলি করে হত্যা করল ইসরায়েল
  • আপডেট করা হয়েছে : ০৭-০৯-২০২৪
তুর্কি-মার্কিন তরুণীকে গুলি করে হত্যা করল ইসরায়েল

ইসরায়েলি সেনাদের গুলিতে নিহত হয়েছে যুক্তরাষ্ট্র ও তুরস্কের এক দ্বৈত নাগরিক। দখলে থাকা ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরায়েলের অবৈধ ইহুদি বসতি সম্প্রসারণের বিরুদ্ধে শুক্রবার এক বিক্ষোভে গুলি চালায় দেশটির সেনা সদস্য। এতে মাথায় গুলি লেগে প্রাণ হারান ২৬ বছর বয়সী আয়েশেনুর এজগি আইগি। খবর-বিবিসি 


যুক্তরাষ্ট্রের সিয়াটলের বাসিন্দা আয়েশেনুর ফিলিস্তিনিদের অধিকারের পক্ষের একজন কর্মী। গাজায় ইসরায়েলি আগ্রাসনে যুক্তরাষ্ট্রের অব্যাহত সমর্থনের প্রতিবাদে দেশটির বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে চলা সাম্পতিক বিক্ষোভেও অংশ নিয়েছিলেন তিনি। 


অবৈধ ইহুদি বসতি স্থাপনের বিরুদ্ধে পশ্চিম তীরের নাবলুসের বেইতা গ্রামে ফিলিস্তিনের পক্ষে নিয়মিত বিক্ষোভ করে আসছিলেন অধিকারকর্মীরা। শুক্রবার এমন একটি বিক্ষোভের সময় ইসরায়েলি সেনাবাহিনী সেখানে গুলি ছোড়ে। আশঙ্কজনক অবস্থায় নাবলুসের একটি হাসপাতালে নেওয়ার আয়েশেনুরের মাথায় অস্ত্রোপচার করা হয়। পরে সেখানে তার মৃত্যু হয়। 


এদিকে ইসরায়েলি সামরিক বাহিনী বলছে, তারা ঘটনাটির তদন্ত করছে। তবে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর দপ্তর থেকে এ বিষয়ে কোনো মন্তব্য এখনও পাওয়া যায়নি।


এ ঘটনার তদন্ত করতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউস বলেছে, ইসরায়েলি সেনাদের গুলিতে আয়েশেনুরের নিহতের ঘটনায় তারা চরম বিরক্ত। 


তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আয়েশেনুরের মৃত্যুর জন্য বেনিয়ামিন নেতানিয়াহু সরকার দায়ী।


শেয়ার করুন