২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১০:৫০:১৪ অপরাহ্ন
শান্তর একার লড়াইয়ের পরও ১৬৪ তে শেষ বাংলাদেশ
  • আপডেট করা হয়েছে : ৩১-০৮-২০২৩
শান্তর একার লড়াইয়ের পরও ১৬৪ তে শেষ বাংলাদেশ

পাল্লেকেল স্টেডিয়ামে সাম্প্রতিক ওয়ানডে ম্যাচগুলোয় বড় স্কোরই হয়েছিল। সেটি বুঝেই হয় তো টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। দেশে যেভাবে প্রস্তুতি নিয়েছিলেন ব্যাটাররা, তাতে তাঁদের কাছে বড় ইনিংস ছিল প্রত্যাশা। যার সৌজন্যে শ্রীলঙ্কার সামনে বড় লক্ষ্য ছুড়ে দেবে বাংলাদেশ।


এর কিছুই হলো না। কোনোরকম দেড় শ পার করল বাংলাদেশ। মাথিশা পাতিরানার তোপ এবং মহীশ তিকশানার ঘূর্ণি জাদুতে ৪২.৪ ওভারে ১৬৪ রানেই গুটিয়ে গেছে সাকিবের দল। ব্যাটিং ব্যর্থতার দিনে এক নাজমুল হোসেন শান্তই লড়ে গেলেন। ব্যাটারদের আসা-যাওয়ার মিছিলে তিনি পৌঁছে গিয়েছিলেন সেঞ্চুরির কাছে।


তিকশানার দারুণ এক ডেলিভারিতে ৮৯ রানে আউট হয়ে, সেঞ্চুরির আক্ষেপ নিয়ে ফেরেন শান্ত। ১২২ বলের ইনিংসে ছিল সাতটি চারের বাউন্ডারি। বাংলাদেশের সাত ব্যাটারই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি।


চোটে ছিটকে যাওয়ায় অভিজ্ঞ বোলিং আক্রমণ ছিল না শ্রীলঙ্কার। কিন্তু বাংলাদেশের ব্যাটাররা সেই সুযোগ ব্যবহার করতে একদমই ব্যর্থ হলেন। মোহাম্মদ নাঈম, মুশফিকুর রহিম ও তাওহীদ হৃদয় দুই অঙ্কের ফিগার পার হলেও ইনিংস বড় করতে পারলেন না।


পাওয়ার প্লেতে মাত্র ৩৪ রান তুলল বাংলাদেশ। ২৫ রানের মধ্যেই ড্রেসিংরুমে ফিরলেন দুই ওপেনার–নাঈম ও তানজিদ হাসান তামিম। ওয়ানডে অভিষেকটা রাঙানো হলো না জুনিয়র তামিমের। শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক ম্যাচ খেলতে নামেন যুব বিশ্বকাপজয়ী এই ক্রিকেটার। কিন্তু আগে ব্যাটিংয়ে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারেই উইকেট হারায় বাংলাদেশ।


তিকশানার ঘূর্ণিতে এলবিডব্লিউর ফাঁদে পড়েন তামিম। ২ বল মোকাবিলা করে, রানের খাতা খোলার আগেই ড্রেসিংরুমে ফিরেছেন এই বাঁহাতি ব্যাটার। অষ্টম ওভারের চতুর্থ বলে ধনঞ্জয় ডি সিলভাকে বড় শট খেলতে গিয়ে আউট নাঈম। পয়েন্টে সহজ ক্যাচ ধরেছেন পাথুম নিশাঙ্কা। ২৩ বলে ১৬ রান আসে তাঁর ব্যাট থেকে।


ব্যাটিংয়ে ওয়ানডে অধিনায়কত্বের দ্বিতীয় ধাপের শুরুটা ভালো হলো না সাকিবের। মাতিশা পাতিরানার বাইরের শর্ট ডেলিভারি কাট করতে গিয়েছিলেন, বল-ব্যাটের সংযোগটা ভালো না হয়নি, দুর্দান্ত ডাইভে শ্রীলঙ্কান উইকেটকিপার কুশল মেন্ডিস বল হাতে জমা করেন। ১১ বলে ৫ রান আসে সাকিবের ব্যাট থেকে।


তিন নম্বরে ব্যাটিংয়ে নামা নাজমুল হোসেন শান্ত হাত খুলে না খেলতে পারলেও তাওহীদ হৃদয়কে নিয়ে প্রাথমিক চাপটা সামলানোর চেষ্টা করলেন। চতুর্থ উইকেটে শান্ত-হৃদয় জুটি ৮০ বলে ৫৯ রান যোগ করেন।


 ২৪ তম ওভারের শেষ বলে হৃদয়কে এলবিডব্লিউ করে আবেদন করেছিলেন শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শানাকা। আম্পায়ার সেই আবেদনে সাড়া দেননি। পরে লঙ্কান অধিনায়ক রিভিউ নিয়ে হৃদয়কে আউট করেছেন। কোনো বাউন্ডারি ছাড়া ৪১ বলে ২০ রানের ইনিংস খেলেছেন বাংলাদেশের মিডল অর্ডার ব্যাটার। এরপর মুশফিকও ফিরলেন ১৩ রানে। কোনো ব্যাটারই আর ভালো ইনিংস খেলতে পারেননি।


শ্রীলঙ্কান বোলারদের মধ্যে পাতিরানা ৩২ রান দিয়ে ৪ উইকেট এবং তিকশানা ১৯ রান দিয়ে নিলেন ২ উইকেট।


শেয়ার করুন