১৯ সেপ্টেম্বর ২০২৪, বৃহস্পতিবার, ০৮:০০:৫৮ পূর্বাহ্ন
৯১ বছরে সংগীত জগতের শেষ মুঘল
  • আপডেট করা হয়েছে : ০৮-০৯-২০২৪
৯১ বছরে সংগীত জগতের শেষ মুঘল

‘আজ আপনি যদি ফিল্ম ইন্ডাস্ট্রির ইতিহাস জানতে চান তবে শুধুমাত্র আমিই আপনাকে এটা বলতে পারি। আমিই এই ইন্ডাস্ট্রির শেষ মুঘল।’ কথাগুলো বলেছেন ভারতের কিংবদন্তি গায়িকা আশা ভোঁসলে। বড় বোন লতা মঙ্গেশকরের মৃত্যুর পর বলিউডে তিনিই একমাত্র স্বর্ণযুগের গায়িকা।


গত বছর মুম্বাইয়ে অনুষ্ঠিত ‘বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রির উত্তরাধিকার’ নিয়ে আয়োজিত এক অনুষ্ঠানে আশা ভোঁসলে নিজের ‘সংগীত’ ক্যারিয়ার কাভি ইয়ে রুলায়’। অর্থাৎ এই জায়গায় এবং বলিউডে প্লেব্যাক শিল্পী হিসাবে নিজের যাত্রাপথ নিয়ে কথা বলেছিলেন। 


 

আজ ৯১ বছরে পা দিয়েছেন সংগীত জগতের শেষ মুঘল আশা ভোঁসলে। আধুনিক থেকে শুরু করে ধ্রুপদ, মেলোডিয়াস, স্যাড মেলোডি, রাগাশ্রিত, পপ গানের জগতে বিচরণ আশা ভোঁসলের। তার কণ্ঠের উচ্চ মার্গের ও বর্ণাঢ্য কারুকাজের জন্য তিনি নিজেই এক উপমা। 


 

কতটা দুর্গম পথ পেরিয়ে এতটা বছর পার হতে হলো তা বিভিন্ন সাক্ষাৎকারে নিজেই অকপটে স্বীকার করেন। একটি গানের কথা বিশেষভাবে উল্লেখ করেন তিনি। তা হলো- ‘জিন্দেগি ক্যায়সে হ্যায় প্যাহলি হায় কাভি তো হাসায়, আসতে অনেক সংগ্রাম করতে হয়েছে। 


 

তিনি ছেলেমেয়েদের বড় করেছেন। বিয়ে দিয়েছেন। নাতি-নাতনিদের দেখাশোনাও করতে হয়েছে। মাত্র সাত বছর বয়সে আশা ভোঁসলের সংগীতজীবন শুরু। 


তিনি তার সংগীত জীবনে মোট ৯২৫টিরও বেশি সিনেমায় গান গেয়েছেন গানের সংখ্যা ১২০০০’র বেশি। ১৯৭৭ সাল পর্যন্ত আশা ভোঁসলে সাতবার ফিল্মফেয়ার সেরা নেপথ্য গায়িকার পুরস্কার পেয়েছেন। 


শেয়ার করুন