০১ অক্টোবর ২০২২, শনিবার, ০৩:৩৯:২৬ পূর্বাহ্ন
পদ্মায় ঢেউ আছে, আছে ফেরিও, শুধু নেই যাত্রীর চাপ
  • আপডেট করা হয়েছে : ০৭-০৭-২০২২
পদ্মায় ঢেউ আছে, আছে ফেরিও, শুধু নেই যাত্রীর চাপ

ঈদযাত্রায় সেই চিরোচেনা চিত্র নেই পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে। লঞ্চ, স্পিডবোট, ফেরি অলস বসে আছে যাত্রীর অপেক্ষায়। তবে যাত্রীদের চাপ কম থাকায় সহজেই সাধারণ পণ্যবোঝাই ট্রাক পার হচ্ছে এই নৌপথে।


বৃহস্পতিবার সকালে মানিকগঞ্জের পাটুরিয়া ফেরিঘাট এলাকায় এমন চিত্রের দেখা মেলে। 


অধিকাংশ ফেরিতে দেখা যায়, চার থেকে পাঁচটি যাত্রীবাহী পরিবহন, দু-একটি ছোট গাড়ি (প্রাইভেটকার) এবং বেশিরভাগ অংশেই ছিল পণ্যবোঝাই ট্রাক। ঘাট এলাকায় অপেক্ষমান কোনো যানবাহনের সারি নেই। যদিও দুপুরের দিকে যাত্রী ও যানবাহনের কিছু চাপ পড়তে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।


বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) পাটুরিয়া ফেরিঘাটের বাণিজ্য বিভাগের এজিএম আব্দুল সালাম বলেন, “পাটুরিয়া ঘাট এলাকায় যানবাহনের চাপ না থাকায় ফেরিগুলো অলস বসে থাকছে। দৌলতদিয়া ঘাট থেকে ফেরিগুলো আসছে অধিকাংশই ফাঁকা। হয়তো দুপুরের পর থেকে শুক্রবার দুপুর পর্যন্ত কিছুটা যাত্রী ও যানবাহনের চাপ থাকতে পারে। 


বর্তমানে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ২১টি ফেরির মধ্যে ১৮টি চলাচল করছে বাকি ফেরিগুলো যানবাহনের চাপ না থাকায় অলস সময় পার করছে।


এদিকে পদ্মা সেতু হওয়ার পর থেকে দক্ষিণ অঞ্চলের মানুষ সড়ক পথেই চলে যাচ্ছেন তাদের গন্তব্যে। যেই পদ্মা পাড়ি দিতে ঈদের সময় ৩ থেকে সাড়ে ৩ ঘন্টা লেগে যেতো, সেখানে মাত্র ৬ ‍মিনিটে মানুষ পাড়ি দিচ্ছেন নদী। 


উত্তাল পদ্মায় সেই ঢেউ রয়েছে আগের মতই। পাড়ে অপেক্ষায় রয়েছে অসংখ্য লঞ্চ, স্পিডবোট। শুধু নেই আগের মত যাত্রীর চাপ।  

শেয়ার করুন