২২ অক্টোবর ২০২৪, মঙ্গলবার, ১১:৫৯:২৮ অপরাহ্ন
রাষ্ট্রপতির পদত্যাগসহ ৫ দাবি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের
  • আপডেট করা হয়েছে : ২২-১০-২০২৪
রাষ্ট্রপতির পদত্যাগসহ ৫ দাবি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের

রাষ্ট্রপতির পদত্যাগ, ৭২-এর সংবিধান বাতিল, বিগত তিনটি সংসদ নির্বাচন অবৈধ ঘোষণা, ছাত্রলীগ নিষিদ্ধসহ মোট পাঁচ দফা নতুন দাবি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। মঙ্গলবার বিকালে কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে এই কর্মসূচি ঘোষণা করেন ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ।


তিনি বলেন, আমরা পাঁচ দফা দাবি ঘোষণা করছি। প্রথম দফা হলো- যে সংবিধানের মাধ্যমে বর্তমান রাষ্ট্রপতি সাহাবুদ্দিন চুপ্পু বলবৎ রয়েছেন অর্থাৎ মুজিবাদী বা ৭২ এর সংবিধানকে বাতিল করতে হবে। সেই সংবিধানের জায়গায় ২৪ এর গণভোটের প্রেক্ষাপটে নতুন সংবিধান লিখতে হবে। 


দ্বিতীয় দফা হলো- এই সপ্তাহের মধ্যে ছাত্রলীগকে সংগঠন হিসেবে আজীবনের জন্য বাংলার মাটি থেকে নিষিদ্ধ ঘোষণা করতে হবে। 


হাসনাত আব্দুল্লাহ বলেন, আমাদের তৃতীয় দফা দাবি হচ্ছে- যদি আমরা ৭২ এর সংবিধানকে বাতিল করতে পারি তাহলে চুপপুর পদ আর থাকে না। ফ্যাসিবাদের দোসর রাষ্ট্রপতি চুপ্পুকে এই সপ্তার মধ্যে পদচ্যুত করতে হবে। 


চতুর্থ দফা দাবি হলো- অভ্যুত্থানের এই স্পিরিটকে ধারণ করে প্রক্লেমেশন অব রিপাবলিক এই সপ্তাহের মধ্যে ঘোষণা করতে হবে। এটি এবং বাংলাদেশের ক্রিয়াশীল রাজনৈতিক সংগঠনের মতামতের ভিত্তিতে পরবর্তী বাংলাদেশ পরিচালিত হবে। 


পঞ্চম দাবি দাবি হলো- গত যে তিনটি নির্বাচন হয়েছে, অর্থাৎ ১৪, ১৮ এবং ২৪ সালের নির্বাচনকে অবৈধ ঘোষণা করতে হবে। এই তিনটি নির্বাচনে যারা বিজয়ী প্রার্থী ছিলেন তাদের সম্পদ বাজেয়াপ্ত করতে হবে এবং বাংলাদেশে তারা যাতে কোনোভাবেই প্রাসঙ্গিক হতে না পারে এবং নির্বাচন অংশগ্রহণ করতে না পারে সেই আইন করতে হবে।


শেয়ার করুন