২৪ অক্টোবর ২০২৪, বৃহস্পতিবার, ০২:২৭:৪৪ অপরাহ্ন
সেঞ্চুরির আগে মিরাজের আত্মহুতি, দক্ষিণ আফ্রিকার টার্গেট ১০৬
  • আপডেট করা হয়েছে : ২৪-১০-২০২৪
সেঞ্চুরির আগে মিরাজের আত্মহুতি, দক্ষিণ আফ্রিকার টার্গেট ১০৬

মিরপুর টেস্টের তৃতীয় দিনে দারুণ ব্যাট করছিল বাংলাদেশ। মনে হচ্ছিল সেদিনই সেঞ্চুরি পেয়ে যাবেন মেহেদী হাসান মিরাজ। তাকে দারুণ সঙ্গ দিচ্ছিলেন নাঈম হাসান। পরে বৃষ্টির কারণে ম্যাচ থামলে শেষ হয় দিনের খেলা। চতুর্থদিনে দারুণ কিছুর স্বপ্ন নিয়ে মাঠে নেমেছিল বাংলাদেশ। তবে শেষ পর্যন্ত হয়নি সেটি। উইকেটে নেমে বিশেক্ষণ স্থায়ী হতে পারেনি বাংলাদেশ। সেঞ্চুরির আগে আত্মহুতি দিয়েছেন মিরাজ। তাতে দক্ষিণ আফ্রিকার সামনে টার্গেট ১০৬ রানের।


এর আগে, তৃতীয় দিনে বাংলাদেশের সংগ্রহ ছিল ৭ উইকেটে ২৮৩ রান। ৮৭ রানে অপরাজিত ছিলেন মেহেদি হাসান মিরাজ। সেই তিনি এদিন সেঞ্চুরিটাও আদায় করে নিতে পারেননি। পরপর নাঈম ও তাইজুলকে হারিয়ে শেষমেশ নিজেও ফিরেছেন ৯৭ রানে। তাতে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস থেমেছে ৩০৭ রানে। প্রোটিয়া পেসার কাগিসো রাবাদা একাই শিকার করেছেন ৬ উইকেট। বাকি তিন উইকেট গেছে কেশভ মহারাজের পকেটে।


এর আগে, বুধবার ১০১ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিনের খেলা শুরু করে বাংলাদেশ। হাতে ছিল ৬ উইকেট। বৃষ্টি ও আলোকস্বল্পতায় আজ সারা দিন খেলা হয়েছে ৫৭.৫ ওভার। ৪ উইকেট হারিয়ে বাংলাদেশ তুলেছে ১৮২ রান।


১১২ রানে ৬ উইকেট হারানোর পর দলের হাল ধরেন মেহেদি হাসান মিরাজ। সপ্তম উইকেটে জাকের আলি অনিকের সঙ্গে রেকর্ড ১৩৮ রানের জুটি গড়েন মিরাজ।


জাকের আলি ১১১ বল মোকাবেলা করে ৭টি বাউন্ডারির সাহায্যে ৫৮ রান করে আউট হন। অষ্টম উইকেটে অফ স্পিনার নাইম হাসানের সঙ্গে ৩৩ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দিনের খেলা শেষ করেন মিরাজ। বাংলাদেশের লিড ৮৭ রানের।


মনে হচ্ছিল, চতুর্থদিনের সকালের সেশনটা অন্তত পার করবে বাংলাদেশ। আর তাতে করে অন্তত দেড়শ রানের একটা টার্গেট পাবে বাংলাদেশ। যদিও শেষ পর্যন্ত সেটি হতে দেয়নি প্রোটিয়ারা। বাংলাদেশকে অল্পতেই আটকে দিয়েছে দলটি। চতুর্থ দিনে ব্যাট করতে নেমে বাংলাদেশ যোগ করতে পেরেছে মোটে ১৯ রান।


শেয়ার করুন