২৯ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার, ০৮:২১:০০ অপরাহ্ন
ইউক্রেন ছাড়লো আরও এক শস্যবাহী জাহাজ
  • আপডেট করা হয়েছে : ১৮-০৮-২০২২
ইউক্রেন ছাড়লো আরও এক শস্যবাহী জাহাজ

শস্যবাহী আরও একটি জাহাজ ইউক্রেনের চরনোমোরস্ক বন্দর ছেড়েছে। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। জাতিসংঘের মধ্যস্থতায় ইউক্রেনের কৃষ্ণ সাগরের বন্দর দিয়ে এ পর্যন্ত মোট ২৫টি শস্যবাহী জাহাজ ছেড়ে গেছে।


ভুট্টা বোঝাই বেলিজ-পতাকাধারী আই মারিয়া জাহাজটি চরনোমোরস্ক বন্দর ছেড়ে গেছে। শস্যবাহী আরও চারটি জাহাজের ইউক্রেন ছাড়ার কথা রয়েছে।


এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে সাক্ষাৎ করবেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। ইউক্রেনের লভিভ শহরে তাদের মধ্যে সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে।


গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। তারপর থেকে সংঘাত এখনও অব্যাহত রয়েছে। এদিকে ইউক্রেনে যুদ্ধ-সংঘাতের কারণে বিপুল পরিমাণ শস্য দেশটিতে আটকা পড়েছে। যদিও সাম্প্রতিক সময়ে তুরস্কের উদ্যোগে দেশটি থেকে বেশ কিছু শস্য বোঝাই জাহাজ অন্য দেশের উদ্দেশে ছেড়ে গেছে।


তিন নেতার সাক্ষাতে ইউক্রেনের জাপোরিঝঝিয়া পারমাণবিক শক্তি কেন্দ্র এবং গম রপ্তানির বিষয়টিকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে।


গুতেরেসের এক মুখপাত্র বলেন, জেলেনস্কি, এরদোয়ান এবং জাতিসংঘ প্রধান শস্য চুক্তি নিয়ে আলোচনা করবেন। একই সঙ্গে যুদ্ধ-সংঘাত থামাতে রাজনৈতিক সমাধানের বিষয়েও আলোচনা করবেন তারা।


অপরদিকে খারকিভ শহরে রাশিয়ার হামলায় অন্তত ছয়জন নিহত হয়েছেন বলে দাবি করেছেন দেশটির এক গভর্নর। এ হামলায় আহত হয়েছেন আরও ১৬ জন। ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহরটিতে রাশিয়ার এ হামলার নিন্দা জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শেয়ার করুন