২৫ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৪:৪৫:১৪ অপরাহ্ন
জার্মানিতে আশ্রয় নিয়েছে ১০ লাখ ইউক্রেনীয়
  • আপডেট করা হয়েছে : ২৩-০৮-২০২২
জার্মানিতে আশ্রয় নিয়েছে ১০ লাখ ইউক্রেনীয়

ইউক্রেন সংঘাত শুরুর পর থেকে এখন পর্যন্ত দেশটির প্রায় ১০ লাখ নাগরিক জার্মানিতে আশ্রয় নিয়েছেন। জার্মানির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে হামলা চালায় রাশিয়া। তারপর থেকেই ইউক্রেন ছাড়তে শুরু করে লাখ লাখ মানুষ।


জার্মানির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, এখন পর্যন্ত ৯ লাখ ৬৭ হাজার ৫৪৬ জন ইউক্রেনীয় নাগরিক দেশটিতে আশ্রয় নিয়েছে। এদের মধ্যে ৩৬ শতাংশই শিশু।


প্রাপ্ত বয়স্কদের মধ্যে প্রতি চারজনের তিনজনই নারী। এছাড়া প্রায় ৮ শতাংশের বয়স ৬৪ বছরের বেশি। এদিকে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর জানিয়েছে, ৬৬ লাখের বেশি ইউক্রেনীয় নাগরিক ইউরোপের বিভিন্ন দেশে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছেন।


যুদ্ধ-বিধ্বস্ত ইউক্রেনের নাগরিকদের আশ্রয় দিয়েছে চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড, রোমানিয়া এবং স্লোভাকিয়ার মতো দেশগুলো।


এদিকে ইউক্রেনের স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে আগামী দিনগুলোতে দেশটিতে রাশিয়ার সামরিক হামলা বাড়তে পারে বলে কিয়েভে অবস্থিত মার্কিন দূতাবাসের পক্ষ থেকে সতর্ক করা হয়েছে। একই সঙ্গে মার্কিন নাগরিকদের পক্ষে সম্ভব হলে ইউক্রেন ছাড়ারও পরামর্শ দেওয়া হয়েছে।


মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে নিজ দেশের নাগরিকদের সতর্ক করে বলা হয়েছে, পররাষ্ট্র দফতরের কাছে তথ্য রয়েছে যে রাশিয়া আগামী দিনে ইউক্রেনের বেসামরিক অবকাঠামো এবং সরকারি বিভিন্ন স্থাপনায় হামলা চালানোর প্রচেষ্টা জোরদার করছে।


এক বিবৃতিতে নিজ দেশের নাগরিকদের ইউক্রেন ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছে মার্কিন দূতাবাস। নিরাপদ মনে হলে ব্যক্তিগত যানবাহনেই ইউক্রেন ছাড়ার পরামর্শ দেওয়া হয়েছে।

শেয়ার করুন