২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ১২:৪৪:৫৬ অপরাহ্ন
হবিগঞ্জে বিদ্যুৎকেন্দ্রের আগুন নিয়ন্ত্রণে, তদন্তে কমিটি
  • আপডেট করা হয়েছে : ২৯-০৫-২০২২
হবিগঞ্জে বিদ্যুৎকেন্দ্রের আগুন নিয়ন্ত্রণে, তদন্তে কমিটি

হবিগঞ্জের মাধবপুর উপজেলার শাহজীবাজার ৩৩০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় বিদ্যুতের ২ ট্রান্সফরমার পুড়ে গেছে। রোববার দুপুর ১২টার দিকে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিয়ন দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক মফিজ উদ্দিন আহমদকে প্রধান করে এক সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এর আগে সকাল ১০টার দিকে বিদ্যুৎকেন্দ্রের অভ্যন্তরে দুটি বড় ট্রান্সফরমারে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট আগুন নেভানোর কাজ চালায়। এ সময় দাউ দাউ করে আগুন জ্বলতে থাকে। কালো ধোঁয়ায় আশপাশের এলাকা ছেঁয়ে যায়।

বিদ্যুৎকেন্দ্রের কর্মচারী মো. মানিক জানান, হঠাৎ শব্দ করে আগুন ধরে যায়। তাৎক্ষণিক কর্মকর্তা-কর্মচারীরা অফিস থেকে বের হয়ে দেখেন বিদ্যুৎকেন্দ্রে আগুন জ্বলছে। কীভাবে আগুন ধরেছে, এ ব্যাপারে তাৎক্ষণিক কিছু জানা যায়নি।

স্থানীয় বাসিন্দা উজ্জ্বল জানান, আগুনের কালো ধোঁয়ায় এলাকা অন্ধকার হয়ে যায়। বাসাবাড়ির মানুষ ভয়ে দিগ্বিদিক ছোটাছুটি শুরু করে। 

হবিগঞ্জ ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক শিমুল মো. রফি জানান, বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। আগুন লাগার কারণ এখনো জানা যায়নি।

শাহজীবাজার ৩৩০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্রের জ্যেষ্ঠ প্রকৌশলী মিজানুর রহমান বলেন, কেন্দ্রের তিনটি ট্রান্সফরমারের মধ্যে একটি পুরোপুরি পুড়ে গেছে। নিয়ন্ত্রণ কক্ষও ক্ষতিগ্রস্ত হয়েছে। অগ্নিকাণ্ডের সূত্রপাত কীভাবে হয়েছে বা ক্ষতির পরিমাণ সম্পর্কে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

শেয়ার করুন