২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০১:৪০:২১ পূর্বাহ্ন
টেস্টের নেতৃত্বে ফিরতে পারেন সাকিব
  • আপডেট করা হয়েছে : ৩১-০৫-২০২২
টেস্টের নেতৃত্বে ফিরতে পারেন সাকিব

টেস্ট দলের নেতৃত্বে আবারও ফিরতে পারেন সাকিব আল হাসান। এমন গুঞ্জনই রয়েছে দেশের ক্রিকেট পাড়ায়। 

দক্ষিণ আফ্রিকা সিরিজের পর শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজেও ব্যর্থ বাংলাদেশ। যে কারণে আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সিরিজে মুমিনুল হক সৌরভকে সরিয়ে সাকিবের কাঁধে টেস্ট দলের নেতৃত্ব দেওয়া হতে পারে। 

বিসিবির সঙ্গে প্রাথমিক আলোচনায় সাকিবও নাকি এতে মৌন সম্মতি জানিয়েছেন।

এ ব্যাপারে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস বলেন, মুমিনুল হকের জন্য অধিনায়কত্ব বাড়তি একটা চাপ। সাম্প্রতিক সময়ে ব্যাটিংয়ে রান না পাওয়ায় হয়তো বাকিদের অনুপ্রাণিত করতে তার সমস্যা হচ্ছে। যেহেতু রান করছে না, সেটিও তার মনে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। ব্যাটিংয়েও একটা প্রভাব পড়তে পারে। সেই সিদ্ধান্ত নেবে কোনটা হলে ওর ভালো হয়।

গত বছর পাকিস্তান সিরিজ থেকে শুরু করে সর্বশেষ ১৫ ইনিংসে মাত্র তিনবার দুই অঙ্কে যেতে পেরেছেন মুমিনুল। টেস্ট অধিনায়কত্ব পাওয়ার পর থেকেই তার ব্যাটিং গড় নিম্নমুখী। অধিনায়ক হিসেবে ১৭ টেস্ট খেলে মুমিনুল ৩২.৪৪ গড়ে রান করেছেন মাত্র ৯১২। 

ব্যাটিংয়ে ছন্দ ফেরাতে চেষ্টা করে যাচ্ছেন মুমিনুল। বিকেএসপির ক্রিকেট উপদেষ্টা ও কোচ নাজমুল আবেদীনের সঙ্গে কাজ করছেন তিনি। 

নাজমুল আবেদীন বলেন, মৌলিক কিছু বিষয় নিয়ে কাজ করেছি আমরা। খারাপ সময় এলে সাধারণত ব্যাটসম্যানরা মৌলিক বিষয়গুলো থেকে দূরে সরে যায়। তাই সেটা নিয়েই কাজ করছি।

প্রসঙ্গত, সাকিব আগেও টেস্ট দলের অধিনায়ক ছিলেন। আইসিসির বহিষ্কারাদেশের কারণে ২০১৯ সালের অক্টোবরে মুমিনুলকে টেস্ট দলের দায়িত্ব দেওয়া হয়। এর আগে দুই মেয়াদে বাংলাদেশ দলকে ১৪টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন সাকিব, জয় তিনটিতে ও হার ১১টিতে।

সাকিবের অবর্তমানে ১৭ টেস্টে নেতৃত্বে দিয়েছেন মুমিনুল। তার অধীনে বাংলাদেশ তিনটি টেস্ট জিতেছে, ড্র করেছে দুটি, হেরেছে ১২টিতে।

শেয়ার করুন