১৮ এপ্রিল ২০২৪, বৃহস্পতিবার, ০৬:১২:০১ অপরাহ্ন
বাখমুতে ২৪ ঘণ্টায় ৪৩০ সেনা নিহত
  • আপডেট করা হয়েছে : ১২-০৩-২০২৩
বাখমুতে ২৪ ঘণ্টায় ৪৩০ সেনা নিহত

কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুতের নিয়ন্ত্রণ নিয়ে দুপক্ষের মধ্যে ব্যাপক লড়াই চলছে। গত ২৪ ঘণ্টার লড়াইয়ে উভয় পক্ষের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছে মস্কো ও কিয়েভ।

টিআরটি ওয়ার্ল্ড জানিয়েছে, ইউক্রেন ও রাশিয়া দাবি করেছে— বাখমুতের লড়াইয়ে গত ২৪ ঘণ্টায় শত শত শত্রু সেনা নিহত হয়েছে। কিয়েভ দাবি করেছে, তারা অবিচ্ছিন্নভাবে আক্রমণ প্রতিরোধ করে যাচ্ছে। শহরটিকে বিভক্ত করা বাখমুত নদীর ওপর নির্মিত একটি ব্রিজকে এখন নতুন ফ্রন্টলাইন হিসেবে চিহ্নিত করা হয়েছে।

ইউক্রেনের সামরিক মুখপাত্র সেরহি চেরেভাতি বলেছেন, বাখমুতে মস্কোপন্থি অন্তত ২২১ সেনা নিহত এবং ৩০০ জনের বেশি আহত হয়েছেন। অন্যদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দোনেৎস্ক অংশে ২১০ ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। যদিও এক পক্ষের দাবির ব্যাপারে অপর পক্ষ কোনো প্রতিক্রিয়া জানায়নি।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় তাদের সর্বশেষ গোয়েন্দা প্রতিবেদনে বাখমুতের পরিস্থিতিকে একটি কিলিং জোনের সঙ্গে তুলনা করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনীয় বাহিনীর প্রতিরোধের মুখে রাশিয়ার ভাড়াটে বাহিনী সম্ভবত পশ্চিম দিকে অগ্রসর হওয়ার ক্ষেত্রে তীব্র চ্যালেঞ্জের মুখে পড়ছে।

প্রতিবেদনে বলা হয়েছে, উভয়পক্ষই বাখমুতে উল্লেখযোগ্য ক্ষতির কথা স্বীকার করেছে। তবে হতাহতের সঠিক সংখ্যা স্বাধীনভাবে যাচাই করা কঠিন।

উদ্ভূত পরিস্থিতিতে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা জার্মানিকে গোলাবারুদ সরবরাহের গতি বাড়ানো এবং ইউক্রেনীয় পাইলটদের পশ্চিমা যুদ্ধবিমান চালানোর প্রশিক্ষণ শুরু করার আহ্বান জানিয়েছেন।

অন্যদিকে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর খেরসনে রাশিয়ার গোলাবর্ষণে অন্তত তিন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এ ঘটনাকে নিষ্ঠুর সন্ত্রাসী হামলা বলে অভিহিত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

শেয়ার করুন