২০ এপ্রিল ২০২৪, শনিবার, ০৮:৪৩:১৪ পূর্বাহ্ন
ক্ষেপণাস্ত্র ছুড়ে সিউল-ওয়াশিংটনকে বার্তা দিল পিয়ংইয়ং
  • আপডেট করা হয়েছে : ১৩-০৩-২০২৩
ক্ষেপণাস্ত্র ছুড়ে সিউল-ওয়াশিংটনকে বার্তা দিল পিয়ংইয়ং

আবারও দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার কয়েক ঘণ্টা আগে একটি সাবমেরিন থেকে দুটি কৌশলগত ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরীয় বাহিনী। এর মাধ্যমে পিয়ংইয়ং সিউল ও ওয়াশিংটনকে প্রতিরোধের বার্তা দিল বলে মনে করা হচ্ছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সির (কেসিএনএ) বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, সোমবার ভোরে যৌথ সামরিক মহড়া শুরু করেছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। এর কয়েক ঘণ্টা আগে দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। 

সিউল দাবি করেছে, এ যাবতকালের মধ্যে এটিই হতে যাচ্ছে সবচেয়ে বড় যৌথ সামরিক মহড়া। ১০ দিনব্যাপী এই যৌথ সামরিক মহড়ার নাম দেওয়া হয়েছে 'ফ্রিডম শিল্ড'।

কেসিএনএ সোমবার জানিয়েছে, এর আগে উত্তর কোরীয় নেতা কিম জং উন একাধিক অস্ত্র উৎক্ষেপণ কেন্দ্র তদারকি করেছেন। সেই সঙ্গে সেনাবাহিনীকে প্রতিপক্ষের উন্মত্ত যুদ্ধের প্রস্তুতিমূলক পদক্ষেপ প্রতিহত করার প্রচেষ্টা জোরদার করার নির্দেশ দিয়েছেন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ মার্কিন সাম্রাজ্যবাদী এবং দক্ষিণ কোরিয়ার পুতুল বাহিনীর বিরুদ্ধে পিয়ংইয়ংয়ের  প্রতিরোধ গড়ার প্রমাণ। এ ছাড়া পরমাণু ওয়ারহেড দিয়ে পরীক্ষা করা ক্রুজ ক্ষেপণাস্ত্রগুলো সজ্জিত করা উত্তর কোরিয়ার লক্ষ্যের অন্তর্ভুক্ত বলে জানানো হয়েছে।

প্রসঙ্গত, পিয়ংইয়ং যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার সামরিক মহড়াকে আক্রমণের মহড়া হিসেবে দেখে থাকে। এ অবস্থায় দেশটির যুক্তি হলো— পারমাণবিক অস্ত্র এবং ক্ষেপণাস্ত্র কর্মসূচি তাদের আত্মরক্ষার জন্য প্রয়োজনীয়।

শেয়ার করুন