১৬ এপ্রিল ২০২৪, মঙ্গলবার, ০৮:০৭:১৮ পূর্বাহ্ন
ফের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উত্তর কোরিয়ার
  • আপডেট করা হয়েছে : ১৯-০৩-২০২৩
ফের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ উত্তর কোরিয়ার

উত্তর কোরিয়া আবারও আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) নিক্ষেপ করেছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া ও জাপান। এর আগে গত বৃহস্পতিবার সর্বশেষ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে দেশটি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা খবর দিয়েছে যে, দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ বা জেসিএসের বরাত দিয়ে দেশটির ইয়োনহাপ নিউজ এজেন্সি জানিয়েছে, কোরীয় উপদ্বীপের পূর্ব উপকূল থেকে সমুদ্রের দিকে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। 

তবে রোববারের ক্ষেপণাস্ত্র নিক্ষেপের বিষয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য দেয়নি দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ।

তাৎক্ষণিকভাবে জাপান কোস্টগার্ড বলেছে, উত্তর কোরিয়া যে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করেছে, তা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হতে পারে।

এর আগে বৃহস্পতিবার কোরীয় উপদ্বীপ এবং জাপানের মধ্যবর্তী সাগরে একটি সন্দেহভাজন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) নিক্ষেপ করে উত্তর কোরিয়া, যা ছিল দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের টোকিও সফরের মাত্র কয়েক ঘণ্টা আগে। 

প্রসঙ্গত, গত ১০ মার্চ কোরীয় উপদ্বীপে এ যাবতকালের মধ্যে সবচেয়ে বড় শুরু করেছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। ১০ দিনব্যাপী এ মহড়া শেষ হবে ২৩ মার্চ। এই মহড়া শুরুর পর থেকে একের পর এক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করছে উত্তর কোরিয়া। কারণ এই ধরনের সব মহড়াকে আক্রমণের পূর্ব প্রস্তুতি হিসেবে দেখে পিয়ংইয়ং।

শেয়ার করুন