২৬ এপ্রিল ২০২৪, শুক্রবার, ০২:৩৪:২৫ পূর্বাহ্ন
রাজশাহীতে আজ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস
  • আপডেট করা হয়েছে : ০৭-০৪-২০২৩
রাজশাহীতে আজ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস

রাজশাহীতে বাড়ছে তাপমাত্রা। তাপমাত্রা বাড়ায় হাঁসফাঁস অবস্থা সৃষ্টি হচ্ছে প্রাণীকুলে। প্রতিদিন দিনের তাপমাত্রা দশমিক ২ থেকে ৭ ডিগ্রি পর্যন্ত বাড়ছে। চলতি বছরে রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আজ  শুক্রবার রাজশাহীর সর্বোচ্চ তপামাত্রা ছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গত তিনদিন থেকে রাজশাহীর তাপমাত্রা বাড়তির মুখেই রয়েছে। এক দিনের ব্যাবধানে দশমিক সাত ডিগ্রি সেলসিনয়াস তাপমাত্রা বেড়ে গেছে। তাপমাত্রা বেড়ে যাওয়ার ভোগান্তি পড়েছেন সাধারণ খেটে খাওয়া মানুষ ও রোজাদাররা।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক আবদুস সালাম জানান, বৃহস্পতিবারের তুলনায় আজ শুক্রবার তাপমাত্রা বেড়েছে দশমিক ৭ ডিগ্রি। এছাড়া রাজশাহী অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বইছে। এমন পরিস্থিতি থাকতে পারে আরও কয়েক দিন।

অন্যদিকে সকাল থেকে রোদের দাপট ছিল বেশি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে আরও তাপমাত্রা। সর্বশেষ বিকেল ৩টার দিকে আবহাওয়া পর্যবেক্ষণাগার  সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এটিই রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা।

জানা গেছে, রাজশাহতে গত পাঁচ দিন থেকে সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ রয়েছে। গত ৩ এপ্রিল রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। তার পরের দিন ৪ এপ্রিল ২ দশমিক ৮ ডিগ্রি তাপমাত্রা বেড়ে যায়। এদিন সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ৫ এপ্রিল তাপমাত্রা কমে সর্বোচ্চ ৩৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস হয়। ৬ এপ্রিল রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণে গরমে হাঁসফাঁস অবস্থার সৃষ্টি হয়েছে। রমসজান মাসে এমন তীব্র গরমের কারণে রোজাদারদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। তবে প্রচন্ড গরমের কারণে বেড়েছে রসালো ফলের চাহিদা। যার কারণে এবার পুরো রমজান  জুড়েই রসালো ফলের দাম ছিল বেশি।

শেয়ার করুন