২৯ মার্চ ২০২৪, শুক্রবার, ০২:৪৮:৪৯ অপরাহ্ন
এবার আর সেই ফাঁদে পা দেব না: মির্জা ফখরুল
  • আপডেট করা হয়েছে : ০১-০৬-২০২৩
এবার আর সেই ফাঁদে পা দেব না: মির্জা ফখরুল

নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার ইস্যুতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর যুগান্তরকে বলেছেন, এ সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু ভোট সম্ভব নয়। নানা চাপে পড়ে তারা হয়তো সুষ্ঠু ভোটের প্রতিশ্রুতি দিচ্ছে। কিন্তু এদের বিশ্বাস করার কোনো সুযোগ নেই।


তিনি বলেন, অতীতে নানা প্রতিশ্রুতি দিলেও সেটা রক্ষা করেনি। এবারও হয়তো নতুন কোনো ফন্দি রয়েছে। কিন্তু আমরা সেই ফাঁদে পা দেব না। নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের অধীনেই হতে হবে আগামী নির্বাচন। তবেই সেই ভোট অবাধ ও সুষ্ঠু হওয়ার সম্ভাবনা থাকবে।


মির্জা ফখরুল বলেন, গণতান্ত্রিক নির্বাচনি ধারা নিশ্চিতে আমরা রাজপথে আন্দোলন করছি। জনগণের ভোটাধিকার ফিরিয়ে আনতে এ আন্দোলন আরও জোরদার করা হবে।


আগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠু হওয়া নিয়ে রাজনৈতিক অঙ্গনসহ সর্বত্র আলোচনা চলছে। বিশেষ করে এ ইস্যুতে যুক্তরাষ্ট্র নতুন ভিসানীতি ঘোষণা করায় তা নতুনমাত্রা পায়। অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিতে সরকারের পক্ষ থেকেও বারবার প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে।


অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিয়ে কারও কোনো দ্বিমত নেই। কিন্তু সেরকম একটা নির্বাচন কোন সরকারের অধীনে হবে তা এখনো সুরাহা হয়নি। তবে রাজনৈতিক অঙ্গনসহ অনেকেই মনে করছেন, বিদেশি চাপ এবং সরকারের আশ্বাসে আওয়ামী লীগের অধীনেই হবে সেই নির্বাচন। শেষপর্যন্ত বিএনপিসহ সব দল তাতে অংশ নেবে।


তবে বিএনপির একাধিক নীতিনির্ধারক যুগান্তরকে জানান, আওয়ামী লীগ সরকারের অধীনে অবাধ ও সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। তাই জেনেশুনে দলীয় সরকারের অধীনে নির্বাচনে যাওয়া হবে অনেকটা আত্মহত্যার শামিল। তাছাড়া দলের বিভিন্ন স্তরের নেতাকর্মীরাও এ সরকারের অধীনে নির্বাচনে না যেতে মত দিয়েছেন।

শেয়ার করুন