২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৫:১৫:২১ অপরাহ্ন
ঢাকা উত্তর সিটিতে তৈরি হবে বর্জ্য থেকে বিদ্যুৎ
  • আপডেট করা হয়েছে : ১৬-০৬-২০২৩
ঢাকা উত্তর সিটিতে তৈরি হবে বর্জ্য থেকে বিদ্যুৎ

পর্যায়ক্রমে সারা দেশে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের কথা জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, আমরা বর্জ্য থেকে বিদ্যুৎ নেব। বড় বিষয় হলো যে, সরকার এটাতে কিছুটা ভর্তুকি দেবে। বর্জ্যের একটা ব্যবস্থা হবে। ঢাকা উত্তর (সিটি) এলাকায় বর্জ্য নিয়ে তারা দীর্ঘদিন ডাম্প করতো বিভিন্ন এলাকায়। এটা পরিবেশের জন্য সাংঘাতিক হুমকিস্বরূপ ছিল। সেখান থেকে পরিত্রাণের জায়গা তৈরি হয়েছে।


বৃহস্পতিবার (১৫ জুন) দুপুরে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে আয়োজিত বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন বিষয়ক সভায় তিনি এ কথা বলছেন।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। ফাইল ছবি

নসরুল হামিদ বলেন, বিদ্যুৎ বিভাগ থেকে বহুবার, গত প্রায় ১০-১১ বছর যাবৎ চেষ্টা হচ্ছিল। স্থানীয় সরকারের উদ্যোগ ও সহযোগিতার কারণে আজকে এটা সম্ভব হচ্ছে। কেবলমাত্র ঢাকা শহরের উত্তর না, আমরা চেষ্টা করছি ঢাকার দক্ষিণ অঞ্চলে করার। ইতোমধ্যে ময়মনসিংহ, গাজীপুর, চট্টগ্রাম, নারায়ণগঞ্জে প্রায় ৪ বছর আগে দেওয়া হয়েছে। কোভিডের কারণে সেখানকার ঠিকাদার এখনো জায়গা বুঝে নিয়েছেন কিন্তু কাজ শুরু করতে পারেননি।

তিনি আরও বলেন, আমরা চেষ্টা করছি, ঢাকার আশেপাশে বিশেষ করে সাভার, কেরানীগঞ্জ, দোহার অঞ্চলগুলো প্রথম বর্জ্যের ব্যবস্থা নেওয়া। তার সঙ্গে সঙ্গে ঢাকার বাইরে খুলনা, যশোর, রাজশাহী, চট্টগ্রাম, রংপুরে ব্যবস্থা নেওয়া হচ্ছে। স্থানীয় সরকার তার উদ্যোগ নিয়েছে। দেরিতে হলেও আমি মনে করি, শুরু হয়েছে এখন। ধীরে ধীরে সেগুলো সম্পন্ন করতে পারবো। আগামী ১৮ মাস আমরা সময় রেখেছি। প্রায় ২৪ মাসের মধ্যে আমরা আশা করছি, এটা হলে আমরা অন্তত কিছুটা বিদ্যুৎ পাব। ঢাকা উত্তরের পরিবেশ সুন্দর হবে, বলেন তিনি।

শেয়ার করুন