২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১২:৪০:৫১ পূর্বাহ্ন
নেত্রকোনায় শ্মশানঘাট থেকে নবজাতক উদ্ধার
  • আপডেট করা হয়েছে : ০৫-০৭-২০২৩
নেত্রকোনায় শ্মশানঘাট থেকে নবজাতক উদ্ধার

নেত্রকোনার মোহনগঞ্জে শ্মশানঘাট থেকে এক নবজাতককে উদ্ধার করেছে এলাকাবাসী। গতকাল মঙ্গলবার বিকেলে গাগলাজুর ইউনিয়নের গাগলাজুর গ্রামের চৌরাপাড়া শ্মশানঘাট থেকে নবজাতকটিকে উদ্ধার করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা সমাজসেবা কর্মকর্তা মাসুল তালুকদার। নবজাতকটির বয়স এক বা দুই দিন হতে পারে বলে জানিয়েছেন তিনি।


এলাকাবাসী জানান, এলাকার কেউই হয়তো নির্জন জায়গায় নবজাতকটি ফেলে গেছে। তবে সময়মতো খুঁজে পাওয়ায় বেঁচে গেছে। না হলে কোনো বন্যপ্রাণী নবজাতকটিকে খেয়ে ফেলত।


স্থানীয়দের বরাত দিয়ে উপজেলা সমাজসেবা কর্মকর্তা মাসুল তালুকদার বলেন, মান্দারুয়া গ্রামের সরাজ মিয়ার স্ত্রী জয়বানু ও ছেলে তপন মিয়া ওই শশ্মানঘাটের পাশ দিয়ে যাওয়ার সময় নবজাতকটি তাদের চোখে পড়ে। উঁচু শ্মশানঘাটটির চারদিকে পানি দিয়ে ঘেরা। আশপাশে কোনো লোকজন না দেখায় তারা নবজাতকটি নিজের বাড়িতে নিয়ে যান। পরে এলাকার লোকজন নবজাতকটির ছবি ফেসবুকে পোস্ট করলে বিষয়টি সবার নজরে আসে।


সমাজসেবা কর্মকর্তা আরও বলেন, ‘নবজাতক শিশুটি মেয়ে। সম্পূর্ণ সুস্থ আছে বলে জেনেছি। রাত ১১টার পর্যন্ত নবজাতকটির মা-বাবার সন্ধান মেলেনি। এলাকার মানুষের ধারণা, লোক-লজ্জার ভয়ে কেউ হয়তো নির্জন জায়গায় নবজাতকটি ফেলে গেছে। তবে সরাজ মিয়ার পরিবার তাকে নিজেদের কাছে রেখে সেবা করছে। কৌটার দুধ খাওয়াচ্ছে। বুধবার সকালে গিয়ে নবজাতকটিকে দেখে তার লালন-পালনের বিষয়ে করণীয় ঠিক করা হবে। কেউ দাবিদার না পেলে সরাজ মিয়ার পরিবার নবজাতকটিকে লালন-পালনের দায়িত্ব নিতে আগ্রহ প্রকাশ করেছে।


উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বিষয়টি জানানো হয়েছে এবং কর্তৃপক্ষের সঙ্গে পরামর্শ করে নিয়মানুযায়ী নবজাতকের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলেন জানান এই কর্মকর্তা।


শেয়ার করুন