০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০২:৫৩:০২ পূর্বাহ্ন
তামিম সরে গেলেন, নতুন অধিনায়ক কে
  • আপডেট করা হয়েছে : ০৪-০৮-২০২৩
তামিম সরে গেলেন, নতুন অধিনায়ক কে

জরুরি বৈঠক শেষে গতকাল রাতে ওয়ানডে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন তামিম ইকবাল। অধিনায়কত্ব ছেড়ে দিলেও খেলোয়াড় হিসেবে থাকছেন তিনি। তবে ক্রিকেটার হিসেবে ফেরাটাও শিগ্‌গির হচ্ছে না। এশিয়া কাপের পর ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে ফিরবেন তিনি।


তামিম অধিনায়কত্ব ছেড়ে দেওয়ায় একটা শূন্যতা তৈরি হয়েছে ওয়ানডে দলে। অধিনায়কের দায়িত্ব কে নেবেন, সেটা নিয়ে তৈরি হয়েছে জল্পনা। নতুন অধিনায়ক কে হতে পারেন প্রশ্নে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছেন, ‘এটা তো এই মুহূর্তে বলা কঠিন। সে (তামিম) যদি বলত যে এশিয়া কাপ খেলব না, আমাদের অবশ্যই একজন তো আছেই লিটন দাস (সহ-অধিনায়ক)। কিন্তু এটা তো হচ্ছে না। সে যে অধিনায়কত্ব ছেড়ে দিচ্ছে, এটা আমি আজই (গতকাল) জানলাম। এটা দু-একজনের সঙ্গে কথা না বলে বলতে পারছি না।’


যাঁকেই দায়িত্ব দেওয়া হোক, বিশ্বকাপ তো অবশ্যই অন্তত দুই বছরের জন্য দায়িত্ব দেওয়া হতে পারে বলে জানিয়েছেন পাপন। কদিন ধরে একটা গুঞ্জন চলছিল, সাকিব আল হাসানকে ওয়ানডে অধিনায়কত্বের প্রস্তাব দেওয়া হয়েছে। যদিও বিসিবির সেই প্রস্তাব নাকি তিনি গ্রহণ করেননি। বিষয়টি পুরোপুরি নাকচ করে দিয়েছেন বিসিবি সভাপতি পাপন। যত দূর জানা গেছে, এই মুহূর্তে বিসিবির হাতে সম্ভাব্য দুটি অপশন আছে। প্রথমত, অন্য দুই সংস্করণের অধিনায়ক সাকিবের হাতে দায়িত্ব তুলে দেওয়া। যদি সাকিব রাজি হয়ে যান, সে ক্ষেত্রে সমস্যার সমাধান হয়ে যায়। যদি সাকিব কোনো কারণে রাজি না হন, সে ক্ষেত্রে সহ-অধিনায়ক লিটন দাসের দিকে হাত বাড়াতে হবে। এই সময়ে অনেক কিছুই নির্ভর করছে ‘যদি’ ‘কিন্তু’র ওপর। পাপন জানিয়েছেন, যাঁকেই বেছে নেওয়া হোক, আগে ক্রিকেটারদের মতামত নেওয়া হবে। ক্রিকেটারদের মতামতের পর বল থাকবে বিসিবির কোর্টে।


শেয়ার করুন