২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১২:১৫:৩৭ অপরাহ্ন
গণতন্ত্র ও নির্বাচনী প্রক্রিয়া বাধাগ্রস্ত করায় বেলারুশের ওপর যুক্তরাষ্ট্র-কানাডার নিষেধাজ্ঞা
  • আপডেট করা হয়েছে : ১০-০৮-২০২৩
গণতন্ত্র ও নির্বাচনী প্রক্রিয়া বাধাগ্রস্ত করায় বেলারুশের ওপর যুক্তরাষ্ট্র-কানাডার নিষেধাজ্ঞা

রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বলে পরিচিত রাষ্ট্র বেলারুশের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র ও কানাডা। গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে ক্ষতিগ্রস্ত করা, মানবাধিকার লঙ্ঘনসহ বিভিন্ন কারণে দেশ দুটি বেলারুশের বেশ কয়েকজন ব্যক্তি এবং একাধিক প্রতিষ্ঠানের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করেছে। কানাডীয় সম্প্রচারমাধ্যম গ্লোবাল নিউজ এবং মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত সংবাদ সম্মেলন থেকে এ তথ্য জানা গেছে।


যুক্তরাষ্ট্র বেলারুশের আটজন ও পাঁচটি প্রতিষ্ঠানের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে। ক্ষমতার অপব্যবহার, বিরোধীদের দমন এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়।


বিষয়টি নিশ্চিত করে বুধবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘মিত্র দেশগুলোর সঙ্গে বোঝাপড়া করে লুকাশেঙ্কোর ক্ষমতার অপব্যবহার, বিরোধীদের দমন ও মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত আট ব্যক্তি ও পাঁচটি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।’


ম্যাথিউ মিলার জানান, একই অভিযোগে লুকাশেঙ্কো প্রশাসনের আরও অন্তত ১০১ জন কর্মকর্তার বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি নিয়ে কাজ করছে যুক্তরাষ্ট্র। এই কর্মকর্তারা বেলারুশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে ক্ষতিগ্রস্ত করেছেন এবং সেগুলোর প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করেছেন বলেও জানান মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র।


কানাডার বৈশ্বিক সম্পর্ক পরিচালনাসংক্রান্ত বিভাগ গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা এক বিবৃতিতে জানিয়েছে, বেলারুশে সামগ্রিক এবং সিস্টেমেটিকভাবে মানবাধিকার লঙ্ঘনের কারণে দেশটির ৯ ব্যক্তি ও সাতটি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। বেলারুশের সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচনের তিন বছর পূর্তির দিনে যুক্তরাষ্ট্র ও কানাডার তরফ থেকে এই নিষেধাজ্ঞা আরোপ করা হলো।


গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা বিবৃতিতে বলেছে, ‘বেলারুশে চলমান সামগ্রিক ও সিস্টেমেটিকভাবে যে মানবাধিকার লঙ্ঘন চলছে, তার ভিত্তিতে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।’ বিবৃতিতে আরও বলা হয়, বেলারুশে যারা ইউক্রেন-সংকটের বিষয়ে রাশিয়াকে সমর্থন করছে, তাদের লক্ষ্য করেই মূলত এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।


বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘২০২০ সালের ৯ আগস্ট অনুষ্ঠিত বেলারুশের প্রেসিডেন্ট নির্বাচনের তিন বছর হয়ে গেছে, যার আগে সিস্টেমেটিক উপায়ে ভোটারদের নিগৃহীত করা হয়েছে; বিরোধী মতাবলম্বী, সাংবাদিক ও অধিকারকর্মীদের ওপর রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে নির্যাতন চালানো হয়েছে।’ বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘তখন থেকেই বেলারুশের সরকার নিজ জনগণের বিরুদ্ধে অন্যায় আচরণ করে আসছে, যা এখনো বন্ধ হয়নি।’


কানাডার এই নিষেধাজ্ঞা বেলারুশের সরকারি কর্মকর্তা, বিচারক ও লুকাশেঙ্কোর শাসনের সহযোগী—তাদের মধ্যে রয়েছেন দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের প্রধান, সামরিক অবকাঠামো ও প্রযুক্তি কোম্পানি।


শেয়ার করুন