২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৩:৪৬:১৬ অপরাহ্ন
চীনকে ‘টাইম বোমা’ এবং কমিউনিস্ট পার্টির নেতাদের ‘দুষ্ট লোক’ বললেন বাইডেন
  • আপডেট করা হয়েছে : ১১-০৮-২০২৩
চীনকে ‘টাইম বোমা’ এবং কমিউনিস্ট পার্টির নেতাদের ‘দুষ্ট লোক’ বললেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চীনকে সচল টাইম বোমার সঙ্গে তুলনা করেছেন। কেবল তাই নয়, তিনি চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির (সিপিসি) নেতাদের ‘দুষ্ট লোক’ বলেও আখ্যা দিয়েছেন। বার্তা সংস্থা এএফপি ও রয়টার্সের পৃথক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

গতকাল বৃহস্পতিবার উতাহে নির্বাচনী তহবিল সংগ্রহের এক প্রচারণা অভিযানে বাইডেন এ মন্তব্য করেন। মূলত চীনের অভ্যন্তরীণ অর্থনৈতিক সমস্যা এবং অন্যান্য কারণে বাইডেন চীনকে সচল টাইম বোমার সঙ্গে তুলনা দেন। বাইডেনের মতে, নিজেদের অভ্যন্তরীণ অর্থনৈতিক সমস্যার কারণে চীন বিশ্ব অর্থনীতির জন্য হুমকি তৈরি করছে। 

বাইডেন বলেন, ‘অনেক কারণেই চীন সচল টাইম বোমা। বিশেষ করে বেকারত্ব ও বয়স্ক শ্রমশক্তির কারণে দেশটি সমস্যার মধ্যে আছে।’ এ সময় তিনি বলেন, তিনি চীনকে আঘাত করতে চান না বরং চীনের সঙ্গে সম্পর্কের উন্নয়ন করতে চান। বাইডেন চীনকে নিয়ে মন্তব্য করলেও যুক্তরাষ্ট্র নিজেই উচ্চ মূল্যস্ফীতি ও বেকারত্বের সমস্যায় ভুগছে। 

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘তার বেশ কিছু সমস্যার মধ্যে নিমজ্জিত।’ এ সময় তিনি চীনের কমিউনিস্ট পার্টির নেতাদের দুষ্ট লোক আখ্যা দিয়ে বলেন, ‘এটি ভালো নয়। কারণ, যখন দুষ্ট লোকেরা কোনো সমস্যার মধ্যে থাকে, তখন তাঁরা বেশি খারাপ কাজ করে।’ 

বাইডেন চীনের সঙ্গে সম্পর্কের উন্নয়ন করতে চাইলেও গত বুধবার এক নির্বাহী আদেশের মাধ্যমে চীনে সেমিকন্ডাক্টর ও মাইক্রোইলেকট্রনিকস, কোয়ান্টাম তথ্যপ্রযুক্তি এবং কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিতে বিনিয়োগে নিষেধাজ্ঞা আরোপ করেছেন। মার্কিন প্রশাসন মোটা দাগে উল্লিখিত তিনটি খাতের কথা বললেও এর আওতায় কোন কোন প্রতিষ্ঠান বা খাত আসবে, সে বিষয়ে নির্দিষ্ট কোনো তথ্য দেয়নি।

চীনে বিনিয়োগের ওপর আরোপিত এই নিষেধাজ্ঞা মূলত মার্কিন পুঁজি ও দক্ষতার সহায়তায় চীনের প্রযুক্তি খাতের বিকাশ রোধ করা, যাতে করে চীন সেই প্রযুক্তি সামরিক খাতকে আধুনিকায়নের কাজে ব্যবহার না করতে পারে। যুক্তরাষ্ট্রের আশঙ্কা, চীন এমনটা করলে তাদের জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হতে পারে।

বাইডেন এমন এক সময়ে এই মন্তব্য করলেন, যার মাত্র মাসখানেক আগেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী চীন সফর করে গেছেন বেইজিংয়ের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার লক্ষ্যে। অবশ্য পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনের সফরের মাত্র কয়েক ঘণ্টার মাথায় বাইডেন চীনের প্রেসিডেন্টকে ‘স্বৈরাচার’ আখ্যা দেন। এবার তিনি চীনের কমিউনিস্ট পার্টির নেতাদেরই দুষ্ট লোক বলে আখ্যা দিলেন।

শেয়ার করুন