০১ মে ২০২৪, বুধবার, ০৪:২১:৫৫ অপরাহ্ন
রাষ্ট্রের অনুমতি ছাড়া কানে সিনেমা প্রদর্শন, ইরানি নির্মাতা-প্রযোজকের জেল
  • আপডেট করা হয়েছে : ১৯-০৮-২০২৩
রাষ্ট্রের অনুমতি ছাড়া কানে সিনেমা প্রদর্শন, ইরানি নির্মাতা-প্রযোজকের জেল

রাষ্ট্রের অনুমতি ছাড়া কান চলচ্চিত্র উৎসবে সিনেমা প্রদর্শনের অপরাধে ইরানের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক সাঈদ রুস্তাইকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন ইরানের একটি আদালত। সিএনএন জানিয়েছে, পরিচালকের সঙ্গে জেলে পাঠানো হয়েছে ‘লেইলাস ব্রাদার্স’ সিনেমার প্রযোজককেও।


সিনেমাটিতে ইরানের ভেঙে পড়া অর্থনীতি, প্রতিবাদকারী বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর মারধর, রক্তাক্ত ইরানের ছবি তুলে ধরা হয়েছে। গত বছর সিনেমাটি মুক্তি পাওয়ার পর থেকে ইরানে নিষিদ্ধ করা হয়েছে।


সিনেমাটি গত বছরের কান উৎসবে পাম ডি’অরের জন্য প্রতিযোগিতায় ছিল। এটি সর্বোচ্চ পুরস্কার না পেলেও আন্তর্জাতিক চলচ্চিত্র সমালোচক ফেডারেশন পুরস্কার জিতে নিয়েছিল।


গেল মঙ্গলবার ইরানের সংস্কারবাদী দৈনিক ইতেমাদ জানায়, রুস্তাই ও প্রযোজক জাভেদ নরুজবেগিকে কান চলচ্চিত্র উৎসবে ছবিটি প্রদর্শনের দায়ে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। রুস্তাই ও নরুজবেগিকে ‘ইসলামি ব্যবস্থার বিরুদ্ধে বিরোধীদের প্রচারণায় অবদান রাখার’ জন্য দোষী সাব্যস্ত করা হয়।


ইরানের সরকারি সংবাদমাধ্যম জানায়, ‘লেইলাস ব্রাদার্স’ নিষিদ্ধ করার কারণ, এটি ‘অনুমতি ছাড়াই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রবেশ করে নিয়ম ভঙ্গ করেছে’ এবং পরিচালক সংস্কৃতি মন্ত্রণালয়ের অনুরোধে এটি ‘সংশোধন’ করতে অস্বীকার করেছেন।


কান ছাড়াও বিখ্যাত ফরাসি চলচ্চিত্র উৎসবেও প্রদর্শিত হয় ‘লেইলাস ব্রাদার্স’। তবে ইরানের কর্তৃপক্ষ এটিকে অস্কারের জন্য মনোনীত করেনি, উল্টে সমালোচনার মুখে পড়েন পরিচালক সাঈদ রুস্তাই।


তবে পুরো সময়টা জেলে থাকতে হবে না তাঁদের, মাত্র ৯ দিন জেলে থাকলেই চলবে। বাকি সময়টা দেশের ঐতিহ্য বজায় রেখে কীভাবে সিনেমা তৈরি করতে হয়, তা নিয়ে কোর্স করতে হবে তাঁদের। এ সময় তাঁরা অন্য পরিচালক, প্রযোজকদের সঙ্গে যোগাযোগ রাখতে পারবেন না।


এদিকে ইরানের অভ্যন্তরেও এমন সাজা নিয়ে ক্ষোভ তৈরি হয়েছে। ইরানি সিনেমা ডিরেক্টরস অ্যাসোসিয়েশন একটি অনলাইন বিবৃতি জারি করে জানিয়েছে ‘এই রায় অপমানজনক’।


শেয়ার করুন