২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:৩৮:০৭ অপরাহ্ন
ইউক্রেনের সদস্যপদ আলোচনা করতে শিগগির সম্মেলন আয়োজন করবে ইইউ
  • আপডেট করা হয়েছে : ২৯-০৮-২০২৩
ইউক্রেনের সদস্যপদ আলোচনা করতে শিগগির সম্মেলন আয়োজন করবে ইইউ

ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) ইউক্রেনসহ বেশ কয়েকটি দেশের সদস্যপদের বিষয়টি নিয়ে আলোচন করতে সম্মেলনের আয়োজন করা হবে। আগামী অক্টোবরেই এই সম্মেলন আয়োজিত হবে বলে জানিয়েছেন ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল। রুশ সংবাদমাধ্যম আরটির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 


প্রতিবেদনে বলা হয়েছে, গত সোমবার স্লোভেনিয়ায় ব্লেড শহরে অনুষ্ঠিত ব্লেড স্ট্র্যাটেজিক ফোরামের বৈঠকে আলবেনিয়া, বুলগেরিয়াসহ সাবেক যুগোস্লাভিয়াভুক্ত দেশগুলোর প্রতিনিধির উপস্থিতিতে চার্লস মিশেল এ কথা বলেন। ইউক্রেনকে ইউরোপীয় ইউনিয়নে গ্রহণ করার বিষয়টি নিয়ে বলেন, বিষয়টি এখন আর কেবল স্বপ্ন নয়। 


মিশেল বলেন, ‘ইইউর পরবর্তী কৌশলগত এজেন্ডা প্রস্তুত করার সঙ্গে সঙ্গে আমাদের অবশ্যই একটি স্পষ্ট লক্ষ্যে নির্ধারণ করতে হবে। আমি বিশ্বাস করি, ২০৩০ সাল নাগাদ আমাদের উভয় পক্ষকে (বলকান দেশগুলো এবং ইইউ) এগিয়ে নেওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে। এটি উচ্চাভিলাষী মনে হতে পারে, তবে এটি প্রয়োজনীয় এবং এটি দেখায় যে আমরা বিষয়টি গুরুত্ব দিয়েই দেখছি।’


মিশেল আরও বলেন, ‘ইউরোপীয় কাউন্সিলের বৈঠকে জোটের নেতারা সম্প্রসারণের বিষয়টি নিয়ে আলোচনা করবেন। সেখানে আমরা ইউক্রেন ও মলদোভার সদস্যপদের বিষয়ে সিদ্ধান্ত নেব। 


সেখানে মিশেল আরও জানান, গত সপ্তাহে অ্যাথেন্সে অনুষ্ঠিত ইইউ-পশ্চিম বলকান সম্মেলনের মতো আগামী ডিসেম্বরে আরও একটি সম্মেলন আয়োজন করা হবে। তিনি আশা প্রকাশ করেন, বসনিয়া-হার্জেগোভিনা ও জর্জিয়া এই আলোচনায় যোগ দেবে।


শেয়ার করুন