২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৩:২৪:৩৪ অপরাহ্ন
১১ বছর পর চালু হচ্ছে রামসাগর এক্সপ্রেস
  • আপডেট করা হয়েছে : ৩০-০৮-২০২৩
১১ বছর পর চালু হচ্ছে রামসাগর এক্সপ্রেস

নির্বাচনী প্রতিশ্রুতি পূরণে আবারও চালু হচ্ছে ১১ বছর ধরে বন্ধ থাকা ‘রামসাগর এক্সপ্রেস’ ট্রেনটি। এ খবরে গাইবান্ধা, রংপুর ও দিনাজপুরে বইছে আনন্দের বন্যা। উত্তরের এ তিন জেলার বাসিন্দারা বলছেন, ট্রেনটি চালু হলে এ অঞ্চলে ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটবে। আর সুবিধার আওতায় আসবে গাইবান্ধা, পঞ্চগড় ও দিনাজপুর জেলা।


গাইবান্ধার বোনারপাড়া বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রুটে আজ মঙ্গলবার থেকে আবারও ট্রেনটি চলাচল শুরু করবে। এ উপলক্ষে জেলার সাঘাটা উপজেলার বোনারপাড়া রেলস্টেশনে উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। রেল মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।


 


আজ সকাল ১০টায় ট্রেনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। এরপর তিনি সুধী সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন। দুপুর সাড়ে ১২টায় জেলার নলডাঙ্গা রেলওয়ে স্টেশনের আধুনিয়কায়নের উদ্বোধন করবেন মন্ত্রী।


এ প্রসঙ্গে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন কালবেলাকে বলেন, রামসাগর এক্সপ্রেস ট্রেনটি আগে চলাচল করত। নানা সংকটের মুখে এক পর্যায়ে ট্রেনটি বন্ধ হয়ে যায়। সে সময় বোনারপাড়া থেকে দিনাজপুর পর্যন্ত চলাচল করলেও এখন তা বাড়িয়ে বোনারপাড়া থেকে পঞ্চগড় পর্যন্ত করা হয়েছে। ট্রেনটি চালু হলে স্থানীয় মানুষের খুব উপকার হবে বলে দাবি রেলমন্ত্রীর।


রেল মন্ত্রণালয়সহ স্থানীয়দের মতে, ট্রেনটি চালু হওয়ায় রংপুর-দিনাজপুরগামী যাত্রীদের ভোগান্তি ও অতিরিক্ত ব্যয় কমবে। বিশেষ সুবিধা ভোগ করবে শিক্ষার্থীরা। সহজ হবে কর্মজীবীদের যোগাযোগও।


নির্বাচনী প্রতিশ্রুতি ও এই অঞ্চলের সর্বস্তরের মানুষের সুবিধার কথা চিন্তা করে ট্রেনটি আনুষ্ঠানিকভাবে চালু হবে বলে জানিয়েছেন গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য মাহামুদ হাসান রিপন। গত সপ্তাহে এ ব্যাপারে রেলভবনে এসে তিনি রেলমন্ত্রীসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।


রেলওয়ে সূত্রে জানা গেছে, রংপুর বিভাগের বিশেষ করে গাইবান্ধা, রংপুর ও দিনাজপুরের মানুষের যাতায়াতের সুবিধার্থে ২০১০ সালের ১২ নভেম্বর চালু করা হয় ‘রামসাগর এক্সপ্রেস’। সে সময় গাইবান্ধার বোনারপাড়া থেকে রংপুরের কাউনিয়া ও রংপুর হয়ে দিনাজপুর পর্যন্ত চলাচল করত ট্রেনটি। বোনারপাড়া স্টেশন থেকে মাত্র সাড়ে চার ঘণ্টায় পৌঁছাত দিনাজপুরে। কিন্তু নানা অজুহাতে তিন বছরের মাথায় ২০১২ সালের ২৪ আগস্ট বন্ধ করা হয় ট্রেনটি।


এরপর থেকেই এটি আবার চালু করতে আন্দোলন করেন গাইবান্ধা-রংপুরের সর্বস্তরের জনগণ। এ দাবিতে জোরালো আন্দোলন হয় ২০২০ সালে। ওই বছরের ৮ ফেব্রুয়ারি বোনারপাড়া রেলস্টেশনে গণমিছিল সমাবেশ ও ঢাকাগামী লালমনি এক্সপ্রেস ট্রেন আধঘণ্টা অবরোধ করে রাখেন স্থানীয়রা।


শেয়ার করুন