২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৫:০৯:১৪ অপরাহ্ন
বৃষ্টির বাধা পেরিয়ে ‘২০১৮’ ফেরাতে পারবে কি বাংলাদেশ
  • আপডেট করা হয়েছে : ০৯-০৯-২০২৩
বৃষ্টির বাধা পেরিয়ে ‘২০১৮’ ফেরাতে পারবে কি বাংলাদেশ

সাকিব আল হাসান স্টেডিয়ামের পেছনে নেটে বোলিং করে ফিরছিলেন মূল মাঠে। হঠাৎ একটা গন্ধ লাগল তাঁর নাকে। কলম্বোয় টানা বৃষ্টিতে প্রায় পুরো মাঠই ছিল পানি আর কাভারে ঢাকা। গত কয়েক দিনের বৃষ্টির দাপট কমে আসার পর দ্রুত খেলার উপযোগী করে তোলা হচ্ছে। লম্বা সময় ভেজা থাকায় প্রেমাদাসার পরিবেশ তাই নাসারন্ধ্রের বেশ পরীক্ষাই নিচ্ছে। 


অবশ্য এই কন্ডিশনে বাংলাদেশের খুশি হওয়ার কথা। এ ধরনের আবহাওয়ায় রানপ্রসবা ফ্ল্যাট উইকেট তৈরি করা সব সময়ই কঠিন। আবার গত কিছুদিনে এত বেশি ক্রিকেট হচ্ছে শ্রীলঙ্কায়, উইকেট সতেজ রাখাও তাদের পক্ষে কঠিন। উইকেট যদি কিছুটা মন্থর, বল ওঠানামা করে, বাংলাদেশের সম্ভাবনা সেখানে অনেক বেড়ে যায়। বাংলাদেশ দল দেশে এ ধরনের উইকেটেই তো খেলে অভ্যস্ত। বিশেষ করে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে। 


এই মুহূর্তে কলম্বোর আবহাওয়া নিয়ে আগে থেকে নির্দিষ্ট কিছু বলার সুযোগ নেই। এই মেঘ তো এই বৃষ্টি। আবার কখনো ঝকঝকে রোদেরও দেখা মিলছে। 


গতকাল বাংলাদেশ যেমন প্রেমাদাসায় অনুশীলন করতে এল এক মিষ্টি রোদেলা বিকেলে। এই আবহাওয়া আজ থাকলে দারুণ এক ম্যাচের আশা করাই যায়। আর এ ম্যাচে বাংলাদেশ দলের একাদশে যে একাধিক পরিবর্তন আসতে পারে, সেই বার্তা মিলল গতকালের অনুশীলন আর কোচ চণ্ডিকা হাথুরুসিংহের কথায়। 


লিটন দাস নামতে পারেন ওপেনিংয়ে। তাঁর সঙ্গে দেখা যেতে পারে এনামুল হক বিজয়কে। কাল ঐচ্ছিক অনুশীলন হলেও নেটে এ দুজনকেই বেশি সময় দিতে দেখা গেল, এমনকি একসঙ্গে ক্যাচিং অনুশীলনও করলেন। আর তাঁদের টানা বোলিং করে যাচ্ছিলেন মোস্তাফিজুর রহমান। প্রেমাদাসার মন্থর উইকেটই হয়তো ফিজকে একাদশে জায়গা দিতে উৎসাহিত করতে পারে টিম ম্যানেজমেন্টকে। লাহোরে যেভাবে তিন ফাস্ট বোলার নিয়ে খেলেছে বাংলাদেশ, কলম্বোয় সেটি না দেখার সম্ভাবনাই বেশি। এখানে বরং একজন বাড়তি স্পিনার হিসেবে নাসুম আহমেদকে খেলাতে পারে বাংলাদেশ। অবশ্য দলের এই সমন্বয় পুরোপুরি নির্ভর করছে আবহাওয়ার ওপর। 


গতকাল সংবাদ সম্মেলনে হাথুরু তাই বলছিলেন, ‘আমার মনে হয়, দুই দলই ভিন্ন ভিন্ন সমন্বয় নিয়ে খেলবে। আমরা কালকের (আজ) কন্ডিশন বুঝে একাদশ ঠিক করব।’ কেন একটু সময় নিয়ে একাদশ ঠিক করবেন, সেটির ব্যাখ্যায় হাথুরু বললেন, ‘এখন থেকে কাল (আজ) পর্যন্ত পিচ কন্ডিশন আরও বদলে যেতে পারে। কারণ, আবহাওয়া। যতটা পারা যায়, সময় নিয়ে আমরা সিদ্ধান্ত নেব। আগামী ২৪ ঘণ্টায় কাভারের নিচে আরও পরিবর্তন হতে পারে। আগে থেকে কিছু বলা যায় না। পিচে কতটা রোদ পড়ে, সেটির ওপর সবকিছু নির্ভর করছে। কাল (আজ) পর্যন্ত অপেক্ষা করতে হবে।’ 


বৃষ্টির বাধা পেরিয়ে ম্যাচ যদি ঠিকঠাক হয়, এশিয়া কাপের ফাইনালের আশা বাঁচিয়ে রাখতে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশকে ফেরাতে হবে ২০১৮ সালের নিদাহাস ট্রফির সেই আনন্দদায়ী স্মৃতি। টেস্ট আর ওয়ানডেতে প্রেমাদাসায় কখনো জিততে না পারা বাংলাদেশ যে তিনবার শ্রীলঙ্কাকে এখানে হারিয়েছে, তিনটিই ২০ ওভারের ক্রিকেটে। এর মধ্যে দুটিই নিদাহাস ট্রফিতে। আর তখন থেকেই শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের ক্রিকেটীয় দ্বৈরথের ঝাঁজটা বাড়তে শুরু করেছে। লঙ্কানদের হারিয়েই বাংলাদেশ টুর্নামেন্টের ফাইনাল নিশ্চিত করেছিল সেবার। এই টুর্নামেন্টের ফাইনালের আশা বাঁচিয়ে রাখতে প্রতিপক্ষ আবার শ্রীলঙ্কা। আর এই আশা বাঁচিয়ে রাখতে কদিন আগে ক্যান্ডিতে স্বাগতিকদের বিপক্ষে করা ভুলের পুনরাবৃত্তি করা চলবে না সাকিবদের।


শেয়ার করুন