০১ অক্টোবর ২০২২, শনিবার, ০৪:৪৯:৩৯ পূর্বাহ্ন
সােমবার থেকে চলবে ম্যাংগো স্পেশাল ট্রেন
  • আপডেট করা হয়েছে : ১১-০৬-২০২২
সােমবার থেকে চলবে ম্যাংগো স্পেশাল ট্রেন

চাঁপাইনবাবগঞ্জরে রহনপুর রলেস্টশেন থকেে আগামীকাল ১৩ জুন ম্যাংগো স্পশোল ট্রনে উদ্বোধন করা হব।ে পশ্চমিাঞ্চল রলেওয়রে মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার এ তথ্য নশ্চিতি করে জানান, চলতি বছরে ম্যাংগো স্পশোল ট্রনে চালুর আগে রলেওয়েরে সঙ্গে স্থানীয় প্রশাসন, আমচাষ,ি ব্যবসায়ীদরে আলোচনা হয়ছে।ে আলোচনায় তারা জুন মাসরে প্রথম সপ্তাহে ম্যাংগো স্পশোল ট্রনেটি চালু করার জন্য রলেওয়ে র্কতৃপক্ষকে বলছেলিনে। মন্ত্রণালয়ে তা প্রস্তাব করা হয়। কন্তিু কছিু কাজ বাকি থাকায় প্রথম সপ্তাহে ট্রনেটি চালু করা সম্ভব হয়ন।ি আগামীকাল ১৩ জুন থকেে এ ট্রনেটি চলাচল করব।ে

চাঁপাইনবাবগঞ্জ থকেে রাজশাহী হয়ে ঢাকাগামী ম্যাংগো স্পশোল ট্রনেটি প্রথম চালু হয় ২০২০ সালরে ৫ জুন। ওই বছররে ২১ জুলাই র্পযন্ত চলা ম্যাংগো ট্রনেে আম পরবিহন হয় ১ লাখ ৬৭ হাজার ৮২ কজে।ি এতে রলেরে রাজস্ব আয় হয় ২ লাখ ১১ হাজার ৪৫৮ টাকা।

দ্বতিীয়বাররে মতো ২০২১ সালরে ২৭ মে ট্রনেটি চালু করা হয়। ওই দনি প্রধানমন্ত্রী শখে হাসনিা ম্যাংগো স্পশোল ট্রনেরে উদ্বোধন করনে। ট্রনেটি ১৬ জুলাই র্পযন্ত আম পরবিহন কর।ে গত বছর আম পরবিহন করা হয় ২ লাখ ৩৬ হাজার ৯৭৩ কজে।ি রাজস্ব আদায় হয় ১৩ লাখ ৪৪ হাজার ৯২০ টাকা।

পশ্চমি রলেরে প্রধান বন র্কমর্কতা আহসান উল্লাহ ভূঁইয়া বলনে, গত দুই বছর ধরে কম টাকায় আম পরবিহন করে আসছে ম্যাংগো স্পশোল ট্রনে। আগামীকাল ১৩ জুন থকেে এ ট্রনেটি আম পরবিহন করব।ে

তনিি আরও বলনে, গত দুই বছর ধরে ১ টাকা ৩০ পয়সা কজেি দরে আম পরবিহন করছেে ট্রনেট।ি এবারও একই ভাড়া থাকছ।ে ট্রনেটি রহনপু স্টশেন থকেে বকিাল ৪টা ছডে়ে যাবে এবং  চাঁপাইনবাবগঞ্জ থকেে সন্ধা ৬টায়(১৮) ছড়েে গযি়ে রাজশাহী হয়ে  ঢাকায় রাত ২টার দকিে পৗেঁছাব।ে এক্ষত্রেে খুব অল্প সময়রে মধ্যে ঢাকার বাজারগুলোতে তরতাজা সতজে আম পৗেঁছানো সম্ভব হব।ে যানজট ও উঁচু-নচিু জায়গা না থাকায় আমরেও কোনো প্রকার ক্ষতরি সম্ভাবনা নইে।

গত বছর মন্ত্রণালয়রে প্রস্তাব অনুযায়ী, প্রতদিনি দুপুর ২টায় রহনপুর থকেে ছড়েে রাত ১টায় আমবাহী ট্রনেটি ঢাকায় পৗেঁছায়। আবার রাত ২টা ১৫ মনিটিে ঢাকা থকেে ছড়েে রহনপুরে পৌঁছায় বলো ১১টায়। প্রতি বগরি ধারণক্ষমতা ৪৩ মট্রেকি টন হলওে আম বহন করা হয় ৩০ মট্রেকি টন। শুধু আম নয়, আমরে সঙ্গে শাকসবজসিহ অন্যান্য ফলমূলও ট্রনেে পরবিহন হয়।

পশ্চমিাঞ্চল রলেওয়ে সূত্রে জানা যায়, ম্যাংগো স্পশোল ট্রনেটি রহনপুর-চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী হয়ে ঢাকা এলওে ফরোর পথে চাঁপাইনবাবগঞ্জে থামবে না। রহনপুর, চাঁপাইনবাবগঞ্জ ও আমনুরা থকেে ঢাকা র্পযন্ত প্রায় ৪০০ কলিোমটিার পথরে জন্য প্রতি কজেি আম পরবিহনরে ভাড়া ছলি এক টাকা ৩০ পয়সা।

অন্যদকিে রাজশাহী থকেে ঢাকা র্পযন্ত ৩৪৩ কলিোমটিার পথরে জন্য প্রতি কজেি আমরে ভাড়া ১ টাকা ১৭ পয়সা। এই ট্রনেে মোট পাঁচটি বগি থাক।ে প্রতটিি বগরি ৪৩ টন ধারণক্ষমতা রয়ছে।ে তবে আম ভালো থাকার কথা ববিচেনা করে ১৫০ টনরে মতো আম পরবিহন করা হয়।

শেয়ার করুন