২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ০৯:২৫:০৭ অপরাহ্ন
কর জালিয়াতির মামলায় খালাস পেলেন নোবেল বিজয়ী রেসা
  • আপডেট করা হয়েছে : ১২-০৯-২০২৩
কর জালিয়াতির মামলায় খালাস পেলেন নোবেল বিজয়ী রেসা

কর জালিয়াতির মামলায় খালাস পেয়েছেন ফিলিপাইনের নোবেল বিজয়ী মারিয়া রেসা। পাশাপাশি তাঁর সংবাদ প্রতিষ্ঠান র‍্যাপলারও এই মামলা থেকে দায়মুক্তি পেয়েছে। মঙ্গলবার দেশটির একটি আদালত এক রায়ে রেসা ও র‍্যাপলারকে এই মামলা থেকে খালাস দেন। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।


মারিয়ার রেসা ২০২১ সালে নোবেল পুরস্কার লাভ করেন। তিনি তাঁর সংবাদ প্রতিষ্ঠান র‍্যাপলারের মাধ্যমে ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের কড়া সমালোচনা করতেন। বিশেষ করে দুতের্তে মাদকের বিরুদ্ধে যুদ্ধ চালানোর নামে বিচারবহির্ভূত হত্যার যে কার্যক্রম শুরু করেছিলেন, মারিয়া রেসা ছিলেন তার ঘোর বিরোধী। 


রায়ের পর প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে রেসা বলেন, তিনি আদালতের রায়ে সন্তুষ্ট। এর আগে প্রায় একই ধরনের একটি মামলা থেকে ৯ মাস আগে খালাস পান রেসা।


এর আগে ২০১৮ সালে ফিলিপাইন সরকার অভিযোগ আনে যে, রেসা ও তাঁর প্রতিষ্ঠান র‍্যাপলার ২০১৫ সালে বিদেশি বিনিয়োগকারীদের বিনিয়োগের রসিদ দেখাতে ব্যর্থ হন। সেই অভিযোগে তাঁর বিরুদ্ধে কর জালিয়াতির মামলা দায়ের করা হয়। সেই মামলায় রেসা জামিনে ছিলেন। 


তবে রেসার বিরুদ্ধে আরও মামলা রয়েছে। ২০২০ সালে সরকারি সংস্থাগুলো তাঁর ও র‍্যাপলারের সাইবার মানহানির অভিযোগে একাধিক মামলা দায়ের করে এবং সেই সব মামলায় তিনি দোষী সাব্যস্ত হয়েছিলেন। তবে রেসা ওই মামলাগুলো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মন্তব্য করেন। 

 

এদিকে ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র জানিয়েছেন, রেসা ও র‍্যাপলারের বিরুদ্ধে আদালত যে রায় দিয়েছে, তাতে তিনি হস্তক্ষেপ করবেন না। 


উল্লেখ্য, বিশ্ব গণমাধ্যম স্বাধীনতা সূচকের ১৮০টি দেশের মধ্যে ফিলিপাইনের অবস্থান ১৩২তম।


শেয়ার করুন