১৯ জুলাই ২০২৪, শুক্রবার, ০৭:০৭:১৭ অপরাহ্ন
রাজশাহীতে আমেরিকান কর্নার উদ্বোধন
  • আপডেট করা হয়েছে : ১৮-০৯-২০২৩
রাজশাহীতে আমেরিকান কর্নার উদ্বোধন

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস রাজশাহীর নতুন স্থানে স্থাপিত ‘আমেরিকান কর্নার রাজশাহী’র উদ্বোধন করেছেন।

সোমবার (১৮ সেপ্টেম্বর) ঢাকার মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস জানায়, রাজশাহীর আমেরিকান কর্নার যুক্তরাষ্ট্রের দূতাবাস ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের একটি যৌথ প্রয়াস, যার লক্ষ্য জ্ঞান বিনিময়, দুদেশের জনগণের মধ্যে সম্পর্কের বিস্তার ঘটানো এবং যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যকার সম্পর্ক জোরদার করা।

শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে অনবদ্য ও প্রাণবন্ত এ কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের সঙ্গে যুক্তরাষ্ট্র এক্সচেঞ্জ কর্মসূচির প্রাক্তন শিক্ষার্থী, সরকারি কর্মকর্তা, শিক্ষাবিদ, শিক্ষার্থী ও স্থানীয় জনগণ একত্রিত হয়েছিল।


আমেরিকান কর্নারকে বুদ্ধিবৃত্তিক কর্মকাণ্ডের কেন্দ্র হিসেবে গড়ে তোলা হয়েছে। এখানে বই, ডিজিটাল উপকরণ, মাল্টিমিডিয়া বিষয়বস্তু ও অনলাইন ডেটাবেজসহ ব্যাপক ও বিস্তৃত পরিসরের বিষয়াদি ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত রাখা হয়েছে। এখানে শিক্ষার্থী, গবেষক ও উৎসাহী ব্যবহারকারীরা তাদের জ্ঞানের জগতকে সমৃদ্ধ করার পাশাপাশি বিভিন্ন বিষয় নিয়ে আলোচনায় যুক্ত হতে পারেন এবং তারা শিক্ষা ও সামাজিক উন্নয়নে অবদান রাখে এমন প্রকল্পগুলোতে সম্পৃক্ত হতে পারেন।


এছাড়া আমেরিকান কর্নার ইংরেজি ভাষা শিক্ষা, উদ্যোক্তা, স্টেম (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত) এবং আমেরিকান সাহিত্য ও ইতিহাসের মতো বিষয়কেন্দ্রিক বিভিন্ন কর্মসূচি, কর্মশালা ও অনুষ্ঠানের আয়োজন করে থাকে। এ ধরনের কর্মকাণ্ডগুলো শুধু অংশগ্রহণকারীদের দক্ষতা বাড়ায় না, পাশাপাশি তাদের বৈচিত্র্যপূর্ণ চিন্তা-ভাবনা এবং ধারণার গভীরে গিয়ে বিষয়গুলো উপলব্ধি করতে সহায়তা করে।


উদ্বোধনী অনুষ্ঠানটি শিক্ষাগত উৎকর্ষতা এবং আন্তঃসাংস্কৃতিক সংলাপের বিকাশ ও শক্তিশালীকরণে আমেরিকান দূতাবাস এবং এর স্থানীয় অংশীদারদের মধ্যে গড়ে ওঠা দৃঢ় সহযোগিতাকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে তাদের যৌথ অঙ্গীকারের প্রতিফলন ঘটিয়েছিল। আমেরিকান কর্নার রাজশাহীর কার্যক্রমের সূচনালগ্ন থেকেই জ্ঞানের বিস্তার ও সমাজের জন্য অর্থপূর্ণ অবদান রাখতে আগ্রহী ব্যক্তিদের জন্য গুরুত্বপূর্ণ সম্পদ হয়ে উঠতে প্রস্তুত।


শেয়ার করুন