২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৩:৪৪:০১ অপরাহ্ন
বাংলাদেশ-ভুটানের দ্বিপাক্ষিক সম্পর্কে মানবতার ছোঁয়া
  • আপডেট করা হয়েছে : ০১-১০-২০২৩
বাংলাদেশ-ভুটানের দ্বিপাক্ষিক সম্পর্কে মানবতার ছোঁয়া

মানবসেবাকে গুরুত্ব দিয়ে বাংলাদেশ ও ভুটানের মধ্যে চিকিৎসা সহযোগিতার নতুন দুয়ার উন্মোচিত হচ্ছে। স্বাস্থ্য কূটনীতির মাধ্যমে ভুটানে মানবসেবার অনন্য নজির স্থাপন করেছেন বাংলাদেশের চিকিৎসকরা।


প্রধানমন্ত্রীর ৭৭তম জন্মবার্ষিকী (২৮ সেপ্টেম্বর) উপলক্ষে ভুটানের থিম্পুতে আয়োজন করা হয় ‘বঙ্গবন্ধু আন্তর্জাতিক প্লাস্টিক সার্জারি ক্যাম্প’। এ উপলক্ষে শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের ১২ জন চিকিৎসক ভুটানের জিগমে দর্জি ওয়াংচুক ন্যাশনাল রেফারেল হাসপাতালে বিশেষ সার্জারি ক্যাম্প পরিচালনা করেন। চিকিৎসক দলের নেতৃত্ব দিচ্ছেন ডা. সামন্ত লাল সেন।


শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় এ তথ্য জানানো হয়েছে।


সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ উপলক্ষে গত ২৭ সেপ্টেম্বর ভুটানের স্বাস্থ্য মন্ত্রণালয় থিম্পুর জিগমে দর্জি ওয়াংচুক হাসপাতালে বিশেষ সেমিনারের আয়োজন করে।


সেমিনারে ডা. সামন্ত লাল সেন বার্ন ও প্লাস্টিক সার্জারি বিষয়ক চিকিৎসায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক সহযোগিতা স্মরণ করে বাংলাদেশি চিকিৎসকদের অভিজ্ঞতা আঞ্চলিক পর্যায়ে সম্প্রসারণের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।


ভুটানের থিম্পুতে স্বাস্থ্যসেবা প্রদান এবং ভবিষ্যতে একটি বার্ন ইউনিট প্রতিষ্ঠার মাধ্যমে এই সহযোগিতা আরও টেকসই হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।


ভুটানের জনগণের জন্য মানবিক সহযোগিতার বিষয়টিকে স্বাগত জানিয়ে বাংলাদেশ প্রতিনিধি দলের সঙ্গে ২৭ সেপ্টেম্বর বিশেষ বৈঠক করেন দেশটির রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক। এ উপলক্ষে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে বিশেষ কৃতজ্ঞতা জানান তিনি। একইসঙ্গে দু’দেশের জনগণের কল্যাণে স্বাস্থ্যসেবাসহ মানবিকতার সব দিক ব্যবহারের মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্কের নতুন মাইলফলক উন্মোচিত হবে বলে আশা প্রকাশ করেন তিনি।


রাজা ওয়াংচুক এই মানবিক আয়োজনের জন্য থিম্পুতে বাংলাদেশ দূতাবাস, ভুটানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শিবনাথ রায়, চিকিৎসক দলের প্রধান ডা. সামন্ত লাল সেন এবং বাংলাদেশের চিকিৎসকদের ধন্যবাদ জানান। 


শেয়ার করুন