২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১০:৫৭:০৮ অপরাহ্ন
কলারোয়ায় চিনিগুঁড়া ধানের তৈরি ১৮ প্রতিমায় মুগ্ধ ভক্তরা
  • আপডেট করা হয়েছে : ১০-১০-২০২৩
কলারোয়ায় চিনিগুঁড়া ধানের তৈরি ১৮ প্রতিমায় মুগ্ধ ভক্তরা

শারদীয় দুর্গাপূজা উদ্‌যাপন উপলক্ষে সাতক্ষীরার কলারোয়ায় এবার প্রায় ১০০ কেজি চিনিগুঁড়া ধানের শৈল্পিক কারুকাজে নির্মাণ করা হয়েছে ১৮টি প্রতিমা। পূজা শুরুর এখনো ১০ দিন বাকি থাকলেও ধানের শিষ দিয়ে বানানো এই অভিনব প্রতিমা দেখতে মানুষের ভিড় শুরু হয়ে গেছে। 


আজ মঙ্গলবার সকালে উপজেলা পৌর সদরের গরু হাটখোলা মোড় ব্রিজ থেকে একটু ভেতরে মুরারিকাঠি উত্তর পালপাড়া শারদীয় দুর্গাপূজা মন্দিরে গিয়ে দেখা যায়, সোনালি রঙের চিনিগুঁড়া ধান দিয়ে অসাধারণ কারুকাজ করা হয়েছে প্রতিমাগুলোয়। দেখে মনে হচ্ছে সোনা দিয়ে মোড়ানো হয়েছে এদের। একটি একটি করে ধান দিয়ে গেঁথে তৈরি করা হয়েছে প্রতিমাগুলো।


প্রতিমা তৈরির কারিগর শিল্পী পল্লত বিশ্বাস বলেন, ১৮টি প্রতিমা পূর্ণাঙ্গভাবে তৈরি করতে সম্পূর্ণ এক মাস সময় লেগেছে। এই মণ্ডপে দুর্গা, কার্তিক, গণেশ, সরস্বতী, লক্ষ্মী, অসুরসহ আনুষঙ্গিক ১৮টি প্রতিমা তৈরির জন্য প্রথমে কাঠ, বাঁশ, পাট, নকশি কাপড়ের পাড় ও বিচুলির ফ্রেম বা কাঠামো ব্যবহার করা হয়। তারপর মাটি ও বিশেষ শৈল্পিক কারুকাজ হিসেবে ব্যয়বহুল চিনিগুঁড়া ধান ব্যবহার করা হয়েছে। কিছু কিছু অংশে রং স্প্রে করা হয়েছে প্রতিমার সৌন্দর্য বাড়াতে। 


শেয়ার করুন