২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৪:৩৩:৫৯ অপরাহ্ন
নদীভাঙন রোধে পাঁচ বছরে ৯৪ প্রকল্প বাস্তবায়ন পাউবোর
  • আপডেট করা হয়েছে : ১৬-১০-২০২৩
নদীভাঙন রোধে পাঁচ বছরে ৯৪ প্রকল্প বাস্তবায়ন পাউবোর

গত পাঁচ বছরে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ৯৪টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করেছে। ২ দশমিক ৪৮ লক্ষ হেক্টর কৃষি জমি ও জাতীয় জনগুরুত্বপূর্ণ স্থাপনা রক্ষার্থে এসব প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। আজ সোমবার সকালে পানি ভবনের মাল্টিপারপাস হলে আয়োজিত ‘পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীনে ৮০টি প্রকল্পের উদ্বোধন ও ২০টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন’ অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়েছে। 


অনুষ্ঠানে আরও জানানো হয়, একই সঙ্গে ৩৫টি সেচ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। এতে প্রতিবছর প্রায় ১১১ এগারো লক্ষ মেট্রিক টন অতিরিক্ত খাদ্যশস্য উৎপাদন হচ্ছে। এ ছাড়া ডিজিটালাইজেশনের ফলে পাঁচ দিনের আগাম বন্যা পূর্বাভাস দেওয়া হচ্ছে। 


ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধন করা প্রকল্পগুলো মধ্যে রয়েছে কেন্দ্রীয় অঞ্চল ঢাকায় ১৪ টি, পূর্বাঞ্চল কুমিল্লায় ১৩ টি, উত্তর-পূর্বাঞ্চল সিলেটে ১ টি, দক্ষিণ-পূর্বাচল চট্টগ্রামে ৫ টি, উত্তরাঞ্চল রংপুরে ৬ টি, উত্তর-পশ্চিমাঞ্চল রাজশাহীতে ৬ টি, পশ্চিমাঞ্চল ফরিদপুরে ৯ টি, দক্ষিণাঞ্চল বরিশালে ১৪টি এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চল খুলনায় ৮টি ও বৈদেশিক সহায়তাপুষ্ট প্রকল্প ৪টি রয়েছে। এ ছাড়া সারা দেশের আরও ২০টি প্রকল্পের কাজ শুরু হচ্ছে শিগগিরই। 


এ ছাড়া দেশের পানিসম্পদ খাতে সরকার বিগত পনেরো বছরে ২৭৭টি প্রকল্প বাস্তবায়ন করেছে। যার মধ্যে রয়েছে দেশব্যাপী ১ হাজার ৫৪৪ কিলোমিটার বাঁধ নির্মাণ, ৯৯০ কিলোমিটার নদই তীর সংরক্ষণ, নদী ড্রেজিং ৫ হাজার ৩০ কিলোমিটার, বাঁধ মেরামত ১০ হাজার ৫৭১ কিলোমিটার, পানি নিষ্কাশন ও সেচ খাল খনন ৬৮০ কিলোমিটার, খাল পুনঃখনন ৯ হাজার ২৩৪ কিলোমিটার, পানি কাঠামো নির্মাণ ১ হাজার ৮৭৩ কিলোমিটার, পাম্প হাউস ৪টি ও রাবার ড্যাম ৩ টি। 


নদীর গতিপথ বন্ধ করে কোনো স্থাপনা নির্মাণ করা যাবে না বলে সতর্ক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি পর্যাপ্ত ড্রেনেজ ব্যবস্থাসহ সব উন্নয়ন প্রকল্পে পানি নিষ্কাশন এবং বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা নিশ্চিতের নির্দেশ দেন। তিনি বলেন, ‘আমাদের নদী-নালাগুলো মানুষের জীবনের মতো, এগুলোর প্রবাহ ঠিক রাখতে হবে। মানুষের হার্ট বন্ধ হলে যেমন মরে যায়, নদী-নালার প্রবাহ বন্ধ হলে দেশটাই মরে যায়। শুধু পাড় বাঁধলেই হবে না, নদীর ড্রেজিংও করতে হবে।’ 


অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। এ সময় ভার্চ্যুয়ালি উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়াসহ আরও অনেকে। 


একই দিনে দেশের ৬৫ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্থাপিত ‘কমিউনিটি আই সেন্টার’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।


শেয়ার করুন