২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৪:৫১:৩৭ অপরাহ্ন
‘১০ টাকায় উৎপাদিত সবজির বাজারমূল্য ১২০ টাকা’
  • আপডেট করা হয়েছে : ২২-১০-২০২৩
‘১০ টাকায় উৎপাদিত সবজির বাজারমূল্য ১২০ টাকা’

১০ টাকায় উৎপাদিত সবজির বাজারমূল্য ১২০ টাকা – বণিক বার্তার প্রধান শিরোনাম এটি। এ খবরে বলা হচ্ছে, সরকারের কৃষি বিপণন অধিদপ্তর প্রতি মৌসুমেই বিভিন্ন সবজির উৎপাদন খরচের হিসাব রাখে। সংস্থাটির তথ্য অনুযায়ী এক কেজি বেগুন উৎপাদনে খরচ হয় ১০ টাকার কিছু বেশি। অথচ বিভিন্ন হাত ঘুরে রাজধানীর খুচরা বাজারে সেই সবজি ভোক্তাকে কিনতে হচ্ছে ১০ গুণেরও বেশি দামে।


আকার ও মানভেদে লম্বা ও গোল বেগুন বর্তমানে বিক্রি হচ্ছে ৮০ থেকে ১৬০ টাকা কেজি পর্যন্ত। এর কারণ জানতে চাইলে ব্যবসায়ীরা সামনে আনেন নানা অজুহাত। প্রায় সব সবজিরই একই অবস্থা। উৎপাদন খরচের সঙ্গে খুচরা বাজারের দামে অনেক বেশি তফাত থাকলেও কৃষকরা এর অংশীদার হতে পারছেন না।


শতাধিক মামলার বিচারে হঠাৎ দ্রুতগতি – দৈনিক সমকালের প্রধান শিরোনাম এটি। বলা হচ্ছে জাতীয় সংসদ নির্বাচন ও বিরোধী দলের চূড়ান্ত আন্দোলন ঘিরে প্রবল বেগে চলছে বিএনপি নেতাদের মামলার বিচারকাজ। মামলার কার্যক্রমে এমনই গতি– দিনে তো বটেই, রাতেও চলছে মামলার সাক্ষ্য গ্রহণ। গতি পাওয়া এমন মামলার সংখ্যা শতাধিক।


এ পটভূমিতে সাজাভীতিতে আচ্ছন্ন হয়ে আছেন বিএনপির অনেক প্রভাবশালী কেন্দ্রীয় ও মাঠপর্যায়ের পোড়খাওয়া নেতা। এরই মধ্যে বিএনপি নেতাকর্মীর কেউ কেউ শুনছেন মামলার রায়ও। প্রিয় রাজনীতির মাঠকে আপাতত বিদায় বলে সাজা মাথায় নিয়ে তাদের কারও কারও গন্তব্য চৌদ্দ শিকে।


সারাদেশে বিএনপি নেতাকর্মীর নামে মামলা দেড় লক্ষাধিক। নতুন-পুরোনো মামলার মিশেলে আদালত আঙিনায় চক্কর দিতে দিতেই ঘাম ছুটছে তাদের। কাঠগড়া, হাজিরা, জামিন– এসবই আসামিদের এখনকার যাপিত জীবন। ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক আর কর্মজীবন হয়ে গেছে তছনছ।


অগ্নিসন্ত্রাসের মামলা দ্রুত নিষ্পত্তি করতে হবে – প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই বক্তব্য দিয়ে শিরোনাম করেছে বেশ কিছু পত্রিকা। ইত্তেফাক বলছে শনিবার হাইকোর্ট এলাকায় বার কাউন্সিলের নতুন ১৫ তলা ভবন উদ্বোধনের পর আইনজীবী মহাসমাবেশে প্রধান অতিথির হিসেবে প্রধানমন্ত্রী বক্তব্য দেন। রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ এর আয়োজন করে।


শেখ হাসিনা বলেন, এই অগ্নিসন্ত্রাসের সঙ্গে যারা জড়িত জেলায় জেলায় যাদের বিরুদ্ধে মামলা হয়েছে এবং মামলা চলমান রয়েছে সে মামলাগুলো দ্রত সম্পন্ন করতে হবে। আইনজীবী এবং সরকারি কর্মকর্তাদের কাছে এটা আমার অনুরোধ।


BNP, AL likely to face off centring Oct 28 rally ইংরেজি দৈনিক নিউ এজের প্রধান শিরোনাম এটি। বলা হচ্ছে ২৮শে অক্টোবর ঘিরে আরেকটি মুখোমুখি অবস্থানে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং প্রধান বিরোধী দল বিএনপি। গত বুধবার সরকারের পদত্যাগের এক দফা দাবীতে মহাসমাবেশ ডেকেছে বিএনপি। একইসাথে আওয়ামী লীগও জানিয়েছে তারাও ওইদিন সমাবেশ করবে।


মহাসমাবেশের পর ঘেরাও – দৈনিক দেশ রুপান্তরের শিরোনাম। খবরে তারা লিখেছে, সরকারের পদত্যাগের এক দফা দাবি আদায়ে আগামী ২৮শে অক্টোবর রাজধানী ঢাকায় মহাসমাবেশে সর্বোচ্চ সংখ্যক নেতাকর্মীদের সমাগম ঘটাতে চায় বিএনপি। এরপর ঢাকাকেন্দ্রিক লাগাতার কর্মসূচির চিন্তা করছে দলটি। এই কর্মসূচির মধ্যে নির্বাচন কমিশন, সচিবালয় ঘেরাওয়ের মতো কর্মসূচি থাকতে পারে।


অন্যদিকে, পাশেই তাদের আরেকটি শিরোনাম – ২৮ অক্টোবর ঘিরে শঙ্কা তৈরি হলে কঠোর হস্তে দমন । শনিবার মেট্রোরেলের নিরাপত্তায় দায়িত্বরত এমআরটি পুলিশের কার্যক্রম পরিদর্শন শেষে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার হাবিবুর রহমান সাংবাদিকদের এমনটি বলেন।


সর্বোচ্চ সংখ্যক বিল পাসের অপেক্ষায় – নয়া দিগন্তের প্রধান খবরে বলা হচ্ছে সংসদের শেষ ও সংক্ষিপ্ত অধিবেশন বসছে আজ। আগামী ৩১ অক্টোবর অধিবেশনটি সমাপ্ত হতে পারে। স্বল্প মেয়াদের এই অধিবেশনে সর্বোচ্চসংখ্যক বিল পাসের সম্ভাবনা রয়েছে। আজ বেলা ৩টায় জাতীয় সংসদ ভবনে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি চূড়ান্ত হবে।


Remitters offered extra Tk2.75 per dollar. Will it work this time? দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের প্রধান এই শিরোনামে বলা হচ্ছে প্রবাসীদের আয়ের উপর প্রতি ডলারে অতিরিক্ত দুই টাকা ৭৫ পয়সা করে দেয়ার ঘোষণা দিয়েছে এবিবি এবং বাফেদা।


মূলত ডলার সংকট কাটাতে ও প্রবাসীদের ব্যাংকের মাধ্যমে লেনদেনে উৎসাহ দিতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগে থেকেই সরকারের আড়াই শতাংশ প্রণোদনার সাথে এটি যোগ হওয়ায় প্রবাসীরা এখন প্রতি ডলারে পাবেন ১১৫ টাকা ৫০ পয়সা করে।


দ্য অ্যাসোসিয়েশন অফ ব্যাংকার্স বাংলাদেশ-এবিবি এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন-বাফেদা শুক্রবার এক জরুরী সভা করে এ সিদ্ধান্ত নেয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী ব্যাংকগুলো নিজেদের তহবিল থেকে এই অতিরিক্ত অর্থ যোগান দেবে।


নানা উদ্যোগেও সড়কে শৃঙ্খলা ফেরেনি – জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষ্যে এমন শিরোনাম করেছে দৈনিক যুগান্তর। তারা লিখেছে সড়কে শৃঙ্খলা ফেরাতে পারেনি সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলো। পরিবহণ খাতে মেগা প্রকল্প নেওয়া হচ্ছে, গড়ে উঠছে বড় বড় অবকাঠামো। তবে অবকাঠামো খাতে বিনিয়োগ অনুপাতে গণপরিবহণ ব্যবস্থায় পরিবর্তন আসেনি। উলটো প্রতিবছর সড়কে প্রাণহানির সংখ্যা বেড়েই চলছে। যদিও প্রাণহানির সংখ্যা নিয়ে সরকারি-বেসরকারি সংস্থাগুলোর প্রতিবেদনেও ভিন্নতা রয়েছে।


ঢাকার সড়কে পথচারীদের মৃত্যু বেশি – প্রথম আলোর প্রধান শিরোনাম। নিরাপদ সড়ক দিবসের বিশেষ প্রতিবেদনে তারা লিখেছে সড়ক দুর্ঘটনা ও মৃত্যু দুটোই গত তিন বছরে আশঙ্কাজনকভাবে বেড়েছে। বিস্তারিত বলা হচ্ছে পথচারীদের জন্য দেশে সবচেয়ে বিপজ্জনক শহর ঢাকা। সড়ক দুর্ঘটনায় ঢাকা শহরে বছরে যত মানুষ নিহত হন তার চার ভাগের এক ভাগই পথচারী।


ডেঙ্গুতে আরও ২০ জনের প্রাণহানি – দৈনিক মানবজমিনের শিরোনাম। বলা হচ্ছে দেশে ডেঙ্গুতে একদিনে আরও ২০ জনের মৃত্যু হয়েছে। এতে এ বছর প্রাণহানি দাঁড়িয়েছে ১২৪৬ জনে। গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৮৮৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।


গতকাল বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার বড় জয়ে শিরোনাম করেছে অনেক পত্রিকা। ইংরেজি দৈনিক ডেইলি স্টার লিখেছে Klaasen-powered Proteas hammer England হেনরিক ক্লাসেনের দুর্দান্ত এক সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকা ইংল্যান্ডকে ২২৯ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে। এতে করে চ্যাম্পিয়ন ইংল্যান্ডের শিরোপা ধলে রাখার লড়াই এখন হুমকিতে।


এদিকে যথারীতি ইসরায়েল-ফিলিস্তিন পরিস্থিতি নিয়ে প্রথম পাতায় খবর ছেপেছে প্রায় সব কয়টি জাতীয় পত্রিকা। কালের কন্ঠের শিরোনাম গাজায় প্রথম ত্রাণ সঙ্গে কফিনও। বলা হচ্ছে মিসরের রাফা সীমান্ত ক্রসিং দিয়ে ধ্বংসস্তূপে পরিণত গাজায় অবশেষে ঢুকেছে ওষুধ, খাদ্যসহ জরুরি ত্রাণবাহী ২০টি ট্রাক। গতকাল শনিবার সীমান্ত পেরিয়ে গাজায় প্রবেশ করা এই ট্রাকগুলোর অন্তত একটি পূর্ণ ছিল লাশ রাখার কফিনে। জাতিসংঘ বলছে, প্রয়োজনের তুলনায় এ সহায়তা অতি নগণ্য।


বহুসংখ্যক জরুরি সহায়তাসামগ্রী বোঝাই ট্রাক ক্রসিংয়ের মিসর প্রান্তে বেশ কয়েক দিন ধরেই অপেক্ষা করছিল। গাজায় অবস্থিত জাতিসংঘের গুদামে নেওয়ার পর ওষুধ, পানি ও খাদ্যের অভাবে দুর্বিষহ কষ্টে থাকা গাজাবাসীর মধ্যে বিতরণের কথা রয়েছে।


বিশ ট্রাক সহায়তাকে ‘সাগরের মধ্যে এক বিন্দু পানির সমতুল্য’ আখ্যা দিয়ে জাতিসংঘ বলেছে, গাজার ক্রমবর্ধমান চাহিদা মেটাতে দৈনিক ত্রাণবাহী ১০০টি ট্রাক প্রয়োজন। ফিলিস্তিনি কর্তৃপক্ষও বলেছে, গাজায় যে পরিমাণ ত্রাণ পৌঁছেছে, তা দিয়ে বর্তমান মানবিক বিপর্যয় মোকাবেলা সম্ভব নয়।


শেয়ার করুন