২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১২:৩৭:৩২ অপরাহ্ন
রাজশাহীতে ইএসডিওর উদ্যোগে ওয়াশ কেয়ারটেকিং বিষয়ক প্রশিক্ষণ কোর্সের সমাপনী
  • আপডেট করা হয়েছে : ২২-১০-২০২৩
রাজশাহীতে ইএসডিওর উদ্যোগে ওয়াশ কেয়ারটেকিং বিষয়ক প্রশিক্ষণ কোর্সের সমাপনী

রাজশাহীতে ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) রেসকিউ প্রকল্পের উদ্যোগে ১৫ দিন ব্যাপী ওয়াশ কেয়ারটেকিং বিষয়ক প্রশিক্ষণ কোর্সের সমাপনী অনুষ্ঠিত হয়েছে। (৪-২২)অক্টোবর পর্যন্ত ১৫দিনের এই প্রশিক্ষণ কোর্সে প্রকল্প এলাকার ১৯ জন প্রান্তিক জনগোষ্ঠী অংশগ্রহণ করেন।


উপশহরে ইএসডিও কার্যালয়ে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইএসডিও-রেসকিউ প্রকল্পের ফোকাল পার্সন ও রাজশাহী সিটি কর্পোরেশনের চীফ কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার মোঃ আজিজুর রহমান।


অনুষ্ঠানে বক্তব্যে আজিজুর রহমান বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করছে রাজশাহী সিটি কর্পোরেশন। সবুজ, পরিচ্ছন্ন, স্বাস্থ্যকর নগরী রূপে রাজশাহীকে গড়ে তুলতে নানা উদ্যোগ গ্রহণ করছে রাজশাহী সিটি কর্পোরেশন। রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের নির্দেশনায় নগরীতে নানা প্রকল্প বাস্তবায়িত হচেছ। রাজশাহী মহানগরীর সার্বিক স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নের অংশ হিসেবে অত্যাধুনিক মানের পাবলিক টয়লেট নির্মাণ ও পরিচালনা করা হচ্ছে। সরকারের পাশাপাশি বেসরকারী উদ্যোগে পিছিয়ে পড়া প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন, স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে নানা উদ্যোগ বাস্তবায়ন করছে।


সভায় জানানো হয়, এই প্রশিক্ষনের মাধ্যমে ওয়াটার, স্যানিটেশন এবং হাইজিন প্রমোশন, কর্মীর কর্মক্ষেত্রে সেফটি সিকিউরিটি, পানি সরবরাহ এবং স্বাস্থ্য সম্মত পায়খানার ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয় সমুহের উপর দক্ষতা উন্নয়ন করা হয়। প্রশিক্ষন শেষে ইএসডিও -রেসকিউ প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষন গ্রহনকারীকে চাকরীপ্রাপ্তিতে সহায়তা প্রদানের উদ্দেশ্যে বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে লিংকেজ করতে বিভিন্নভাবে সহায়তা প্রদান করার জন্য উদ্যোগ গ্রহন করা হবে। প্রশিক্ষণার্থীরা জানান, ওয়াশ কেয়ারটেকিং প্রশিক্ষণ গ্রহণ করে নিজেদের জীবনমান উন্নয়ন ও এলাকার উন্নয়নে অবদান রাখতে সক্ষম হব।


ইএসডিও-রেসকিউ প্রকল্প সমন্বয়কারী তাসবীর আহমদ খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাসিকের সহকারী জনসংযোগ কর্মকর্তা মোঃ রকিবুল হক।


অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইএসডিও রেসকিউ প্রকল্প ট্রেইনার কাম এমএন্ডই অফিসার শুক্লা মুখার্জ্জী। অনুষ্ঠানে ইএসডিও প্রকল্পের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


শেয়ার করুন