০১ মে ২০২৪, বুধবার, ০৫:৩৯:০৭ অপরাহ্ন
ফিলিস্তিনের সমর্থনে ডি-৮ এর যৌথ ঘোষণাপত্র আহ্বান ঢাকার
  • আপডেট করা হয়েছে : ২৩-১০-২০২৩
ফিলিস্তিনের সমর্থনে ডি-৮ এর যৌথ ঘোষণাপত্র আহ্বান ঢাকার

ফিলিস্তিনি জনগণের প্রতি অটল সংহতি ও সমর্থন প্রকাশের জন্য ডি-৮ কমিশনারদের একটি যৌথ ঘোষণাপত্র গ্রহণের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। 


রোববার (২২ অক্টোবর) রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকায় ডি-৮ কমিশনের ৪৭তম অধিবেশনের দুই দিনব্যাপী সভার উদ্বোধনকালে তিনি এ আহ্বান জানান।


ডি-৮ মহাসচিব রাষ্ট্রদূত ইসিয়াকা আব্দুল কাদির ইমাম, ডি-৮ সদস্য রাষ্ট্রগুলোর কমিশনার এবং ডি-৮ সচিবালয়ের কর্মকর্তারা বৈঠকে অংশ নিচ্ছেন।


পররাষ্ট্র সচিব তার উদ্বোধনী বক্তব্যে ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণের অবিচ্ছেদ্য অধিকার এবং ১৯৬৭ সালের সীমান্তের ভিত্তিতে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের প্রতি বাংলাদেশের অটুট সমর্থন পুনর্ব্যক্ত করেন।


ইসরাইলি দখলদার বাহিনী গাজায় নিরপরাধ বেসামরিক জনসাধারণের বিরুদ্ধে ভয়াবহ নৃশংসতার নিন্দা করে তিনি গাজায় অবিলম্বে সহিংসতা বন্ধ করার আহ্বান জানান। একই সঙ্গে নিরপরাধ বেসামরিক লোকদের জীবন বাঁচানোর জন্য সংঘাতপূর্ণ অঞ্চলে মানবিক সহায়তার প্রবেশাধিকার দাবি করেন।


ডি-৮ কমিশনাররা ও ডি-৮ মহাসচিব বাংলাদেশের প্রস্তাবের প্রতিধ্বনি করেন এবং ডি-৮ কমিশনের ৪৭তম অধিবেশনে একটি যৌথ ঘোষণাপত্র গ্রহণ করতে সম্মতি জানান।


একটি অর্থনৈতিক জোট হিসেবে ডি ৮-এর ২৬ বছরের অসাধারণ যাত্রার প্রশংসা করে পররাষ্ট্র সচিব ডি-৮ সদস্য রাষ্ট্রগুলোর সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে এই অর্থনৈতিক সহযোগিতার বাস্তব ফলাফল প্রদানের জন্য কমিশনারদের প্রতি আহ্বান জানান।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের ৮ এপ্রিল দশম ডি-৮ শীর্ষ সম্মেলনে তুরস্কের প্রেসিডেন্টের কাছ থেকে ডেভেলপিং-এইট অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশনের (ডি-৮) চেয়ারম্যানশিপ গ্রহণ করেন।


শেয়ার করুন