২৭ এপ্রিল ২০২৪, শনিবার, ১১:৩৯:৫৮ পূর্বাহ্ন
৯০ কোটি ডলার বিদেশী বিনিয়োগ এসেছে এ বছর
  • আপডেট করা হয়েছে : ২৩-১০-২০২৩
৯০ কোটি ডলার বিদেশী বিনিয়োগ এসেছে এ বছর

চলতি বছর এ পর্যন্ত ৯০ কোটি ডলার বিদেশী বিনিয়োগ বাংলাদেশে এসেছে বলে জানিয়েছেন বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) ভারপ্রাপ্ত নির্বাহী চেয়ারম্যান মহসিনা ইয়াসমিন। শনিবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। ফরেন ইনভেস্টরস চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই) এই সংবাদ সম্মেলনের আয়োজন করে। বিডার ভারপ্রাপ্ত চেয়ারম্যান মহসিনা ইয়াসমিন বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ও ডলারের দাম অস্থিতিশীল থাকায় বিদেশী বিনিয়োগ আগের তুলনায় কম। এ বছর ২০ অক্টোবর পর্যন্ত বিদেশী বিনিয়োগ এসেছে ৯০ কোটি ডলার।


তিনি জানান, বিনিয়োগ বাড়াতে এবং বিনিয়োগ সংক্রান্ত সমস্যা সমাধানে ওয়ান স্টপ সেবা চালু করা হয়েছে। এখানে একসঙ্গে ৯০ ধরনের সেবা দেওয়া হয়। ফলে বিনিয়োগকারীরা হয়রানি ও কষ্ট দুটি থেকেই রেহাই পাচ্ছেন। তিনি বলেন, বিডা দীর্ঘ সময় ধরে এফআইসিসিআইয়ের সঙ্গে এফডিআই প্রচারণা এবং দেশে বিনিয়োগের পরিবেশ উন্নত করতে কাজ করছে। এরই ধারাবাহিকতায় এফআইসিসিআইয়ের এই মেগা ইভেন্টের কৌশলগত অংশীদার হতে পেরে আমরা আনন্দিত। তিনি জানান, বৈদেশিক বিনিয়োগ যে কোনো দেশের অর্থনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং বাংলাদেশ সরকারও সর্বদা একে স্বাগত জানিয়ে আসছে। এই ইভেন্টটি দেশে বিদ্যমান বিদেশী বিনিয়োগকারীদের উৎসাহিত করবে এবং আগামীতে বাংলাদেশে বিনিয়োগের জন্য সম্ভাব্য বিনিয়োগকারীদের আকৃষ্ট করবে বলে আমার বিশ্বাস।

এফআইসিসিআই চেম্বারের সভাপতি নাসের এজাজ বিজয় বলেন, বাংলাদেশে বিনিয়োগের এখন উত্তম সময়। বিদেশীরা এখন বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী। তারা দেখছেন সময় সুযোগ বুঝে বিনিয়োগ করছেন।

ফরেন ইনভেস্টরস চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই) প্রতিষ্ঠার ছয় দশক পূর্তি উপলক্ষে সংবাদ সম্মেলনে ঘোষণা দেওয়া হয়, আগামী ৮ ও ৯ নভেম্বর রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে শুরু হবে বিনিয়োগ মেলা ২০২৩। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করবেন।

এই ফ্ল্যাগশিপ মেগা ইভেন্টের আয়োজন করবে এফআইসিসিআই। কৌশলগত অংশীদার হিসেবে থাকবে বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা)।

সংবাদ সম্মেলনে এফআইসিসিআই চেম্বারের সভাপতি নাসের এজাজ বিজয় বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে দেশের অর্থনৈতিক উন্নয়নে এফআইসিসিআইয়ের ভূমিকা তুলে ধরাই এ আয়োজনের মূল লক্ষ্য। সেইসঙ্গে দেশের বিনিয়োগবান্ধব ব্যবসায়িক পরিবেশ তৈরিতে নীতিগত সহায়তার মাধ্যমে দেশের অর্থনৈতিক অগ্রযাত্রাকে ত্বরান্বিত করতে আমাদের সদস্যদের অবদান তুলে ধরা ও সদস্য প্রতিষ্ঠানগুলোর সাফল্যের গল্পগুলো উঠে আসবে এই আয়োজনে।

উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী এফআইসিসিআইয়ের গবেষণা প্রতিবেদন ক্যাটালাইজিং গ্রেটার এফডিআই ফর ভিশন ২০৪১ প্রায়োরিটাইসে ফর বিল্ডিং কনড্যুসিক ট্যাক্স সিস্টেম ইন বাংলাদেশ এবং ইএসজি পাবলিকেশন ইএসজি এক্সিলেন্স: এ ক্রনিকেল অব এফআইসিসিআই মেম্বারস উন্মোচন করবেন বলেও তিনি জানান।

সংবাদ সম্মেলনে এফআইসিসিআইয়ের পরিচালক ও অনুষ্ঠানের আহ্বায়ক মাহাবুব উর রহমান বলেন, দুদিনব্যাপী অনুষ্ঠিতব্য বিনিয়োগ মেলায় দেশের অর্থনৈতিক স্থিতিস্থাপকতা ও খাতভিত্তিক বিনিয়োগের সুযোগ তুলে ধরা হবে। আমাদের সদস্য প্রতিষ্ঠানগুলো ৪০টি স্টলে তাদের নতুন উদ্ভাবন, পরিষেবা এবং পণ্য নিয়ে এক্সপোতে অংশগ্রহণ করবে। আশা করছি সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, নীতিনির্ধারক, কূটনীতিক, উন্নয়ন অংশীদার, থিঙ্ক ট্যাঙ্ক, স্টেকহোল্ডার, দেশীয় সফল কর্পোরেট কর্মকর্তাবৃন্দসহ জনসাধারণ এটি পরিদর্শন করবেন।

তিনি জানান, ‘আমরা গ্রিন আলা চেইন’ এবং ‘ইনভেস্টমেন্ট ক্লাইমেট: কারেন্ট ল্যান্ডস্কেপ অ্যান্ড মিশন ২০৪১’ বিষয়ের ওপর দুটি প্ল্যানারি সেশনের আয়োজন করছি, যেখানে বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে গড়ে তোলার যাত্রাকে ত্বরান্বিত করতে বিশেষজ্ঞরা তাদের মূল্যবান মতামত উপস্থাপন করবেন।

ইভেন্টের স্ট্র্যাটেজিক পার্টনার হিসেবে বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) ভারপ্রাপ্ত নির্বাহী চেয়ারম্যান মহসিনা ইয়াসমিন বলেন, বিডা দীর্ঘ সময় ধরে এফআইসিসিআইয়ের সঙ্গে এফডিআই প্রচারণা এবং দেশে বিনিয়োগের পরিবেশ উন্নত করতে কাজ করছে। এরই ধারাবাহিকতায় এফআইসিসিআইয়ের এই মেগা ইভেন্টের স্ট্র্যাটেজিক পার্টনার হতে পেরে আমরা আনন্দিত।

এফআইসিসিআইয়ের সহসভাপতি স্বপ্না ভৌমিক; নির্বাহী পরিচালক টিআইএম নুরুল কবিরসহ বোর্ড অব ডিরেক্টরস এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।


শেয়ার করুন