২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ১২:০৮:০১ পূর্বাহ্ন
দুই দিনের সফরে ব্রাসেলসে প্রধানমন্ত্রী
  • আপডেট করা হয়েছে : ২৫-১০-২০২৩
দুই দিনের সফরে ব্রাসেলসে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েনের আমন্ত্রণে ২৫-২৬ অক্টোবর বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে অনুষ্ঠেয় ‘গ্লোবাল গেটওয়ে ফোরামে’ যোগ দিতে গতকাল মঙ্গলবার সকালে ঢাকা ত্যাগ করেছেন।


প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বাণিজ্যিক ফ্লাইট (বিজি ২০৭) গতকাল বেলা ১১টা ১২ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। বিমানটির স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যা পৌনে ৭টার দিকে ব্রাসেলসে অবতরণ করার কথা রয়েছে।


প্রধানমন্ত্রীর আজ বুধবার গ্লোবাল গেটওয়ে ফোরামের প্লেনারি সেশনে ভাষণ দেওয়ার কথা রয়েছে। এ ছাড়া স্থানীয় সময় সকালে ইউরোপীয় কমিশনের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট এবং ইউরোপীয় বাণিজ্য কমিশনার ভালদিস ডোমব্রোভস্কিসের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করার কথা রয়েছে। পরে তাঁর কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করার কথা রয়েছে।


বৈঠকের পর বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এবং ইউরোপীয় বিনিয়োগ ব্যাংকের মধ্যে নবায়নযোগ্য জ্বালানি খাতে ৩৫ কোটি ইউরোর একটি ঋণ সহায়তা চুক্তি সই হবে। একই খাতে সাড়ে ৪ কোটি ইউরোর একটি অনুদান চুক্তিও সই হবে। পাশাপাশি এই খাতে বাংলাদেশ সরকার এবং ইউরোপীয় কমিশনের মধ্যে একটি ১ কোটি ২০ লাখ ইউরোর অনুদান চুক্তিও স্বাক্ষর হবে। এ ছাড়া বাংলাদেশের সামাজিক খাতেও ৭ কোটি ইউরোর পাঁচটি বিভিন্ন অনুদান চুক্তি স্বাক্ষরের কথা রয়েছে।


শেয়ার করুন