০২ মে ২০২৪, বৃহস্পতিবার, ০২:৩৬:৩৪ পূর্বাহ্ন
চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের টি-টোয়েন্টি রেকর্ড ভাঙল ভারত
  • আপডেট করা হয়েছে : ০২-১২-২০২৩
চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের টি-টোয়েন্টি রেকর্ড ভাঙল ভারত

পাঁচ ম্যাচের সিরিজের চতুর্থ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় পেয়েছে ভারত। এর ফলে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে সর্বাধিক জয়ের রেকর্ড গড়ল দেশটি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০ রানে চতুর্থ ম্যাচ জিতে সিরিজ় জিতে নিয়েছে ভারত। এই জয়ের ফলে শুধু সিরিজ় জেতা নয়, বিশ্বরেকর্ডও গড়ল ভারত। যে রেকর্ড আগে পাকিস্তানের দখলে ছিল। 


টি-টোয়েন্টি ফরমেটে ভারতীয় দল এখনও পর্যন্ত মোট ২১৩টি ম্যাচ খেলেছে। ৬৭টি ম্যাচে হেরেছে ভারত, টাই হয়েছে একটি ম্যাচ, অমীমাংসিত শেষ হয়েছে তিনটি ম্যাচ। অজ়িদের বিরুদ্ধে রায়পুরে জয়টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফর ভারতীয় দলের ১৩৬তম জয়। 


ফলে ক্রিকেটের খুদে সংস্করণে সর্বাধিক জয়ের রেকর্ড এখন ভারতের দখলে। এই ফরমেটে ১৩৫টি ম্যাচ (২২৬টি ম্যাচ খেলে) জেতার কৃতিত্ব রয়েছে পাকিস্তানের।


ভারত ও পাকিস্তানের পর তালিকায় তৃতীয় স্থানে রয়েছে নিউজ়িল্যান্ড। ২০০টি ম্যাচ খেলে কিউইরা ১০২টি ম্যাচ জিতেছে। চতুর্থ স্থানে অস্ট্রেলিয়া (১৮১টি ম্যাচে ৯৫টি জয়)। দক্ষিণ আফ্রিকাও অস্ট্রেলিয়ার সমসংখ্যক ম্যাচ জিতেছে। তবে অজ়িদের থেকে ১০টি ম্যাচ কম খেলেছে প্রোটিয়া।


শুক্রবার টি-টোয়েন্টি ম্যাচে অজ়িদের বিরুদ্ধে ভারতকে জেতাতে বিশেষ ভূমিকা রেখেছেন অক্সার প্যাটেল ও রবি বিষ্ণোই। তাদের ঘূর্ণিতে নিয়মিত উইকেট পড়ে অস্ট্রেলিয়ার। প্রথম ব্যাট হাতে দলকে লড়াইয়ের শক্ত-পোক্ত মঞ্চটা তৈরি করে দিয়েছিলেন রিঙ্কু সিংহ-জিতেশ শর্মা। 


তারপর বল হাতে বাকি কাজটা সারেন স্পিনাররা। প্রশংসা প্রাপ্য প্রথমবার দেশের হয়ে অধিনায়কত্ব করা সূর্যকুমার যাদবের বোলিং পরিবর্তনেরও। প্রথমে টসে হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ১৭৪ রানে থেমে যায় ভারতের ইনিংস। জবাবে অজিদের ১৫৪ রানেই থামিয়ে দেন ভারতীয় বোলাররা।


শেয়ার করুন