২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৭:৫০:২২ অপরাহ্ন
দেশের অর্ধেক থানার ওসি বদলি হচ্ছে
  • আপডেট করা হয়েছে : ০৪-১২-২০২৩
দেশের অর্ধেক থানার ওসি বদলি হচ্ছে

নির্বাচন কমিশনের নির্দেশনার পর দেশের অর্ধেকের বেশি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বদলি করা হচ্ছে। মেট্রোপলিটন ও জেলা পুলিশের কাছ থেকে তথ্য পাওয়ার পর ওসি বদলের একটি তালিকা তৈরি করেছে পুলিশ সদর দপ্তর। পুলিশ সদর দপ্তর সূত্র বলছে, থানায় ছয় মাসের অধিক সময় দায়িত্ব পালন করেছেন এমন সোয়া তিন শতাধিক ওসি দায়িত্ব পালন করছেন। নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী চলতি সপ্তাহেই তাদের বদলি করা হবে।


পুলিশ সদরদপ্তর সূত্রে জানা গেছে, সারা দেশে থানার সংখ্যা ৬৩৭। এর মধ্যে মেট্রোপলিটনসহ সারাদেশে সোয়া তিন শতাধিক থানার ওসিকে বদলি করা হচ্ছে। সেই হিসাবে দেশের অর্ধেকের বেশি থানার ওসি পর্যায়ে রদবদল করা হচ্ছে।


সংশ্লিষ্টরা বলছেন, নির্বাচন কমিশন ওসিদের বদলির নির্দেশনা দেওয়ার পর ওসিদের মধ্যে পোস্টিং নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। অনেকেই তার পছন্দের পোস্টিং পেতে ইতোমধ্যে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করছেন বিভিন্ন মাধ্যমে। দীর্ঘদিন ধরে ওসির পোস্টিং না পাওয়াদের মধ্যেও একটি আশার সঞ্চার হয়েছে। তারা ওসির পোস্টিং পেতে বিভিন্ন মাধ্যমে চেষ্টা করছেন।


গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) কমিশনার মাহবুব আলম বলেন, জিএমপিতে থানা আছে ৮টি। নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী ৩টি থানার ওসিকে বদলি করা হচ্ছে। তিন জনের তালিকা সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়েছে।


ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) কেএন রায় নিয়তি জানান, গত ৩০ নভেম্বরের নির্বাচন কমিশনের পত্রের আলোকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের যেসব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের বর্তমান কর্মস্থলে ছয় মাসের বেশি চাকরিকাল সম্পন্ন হয়েছে, নির্ধারিত সময়ের মধ্যে তাদের অন্যত্র বদলির প্রস্তাব অনুমোদনের জন্য শিগগিরই নির্বাচন কমিশনে পাঠানো হবে।


ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) একেএম হাফিজ আক্তার বলেন, নির্বাচন কমিশনারের নির্দেশনা অনুযায়ী ডিএমপির অন্তত ৩৩ ওসি বদলি হচ্ছেন। আগামী ৫ ডিসেম্বরের মধ্যে ডিএমপির এসব ওসিকে বদলি করা হবে।


গত ৩০ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে ওসি বদলির একটি নির্দেশনা পাঠান ইসির উপসচিব মো. মিজানুর রহমান। নির্দেশনায় বলা হয়, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে সব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের (ওসি) পর্যায়ক্রমে বদলি করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে। এ লক্ষ্যে প্রথম পর্যায়ে যেসব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাদের বর্তমান কর্মস্থলে ছয় মাসের অধিক চাকরিকাল সম্পন্ন হয়েছে তাদের অন্য জেলায়/অন্যত্র বদলির প্রস্তাব আগামী ৫ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে প্রেরণ করা প্রয়োজন। এ অবস্থায় উল্লিখিত সিদ্ধান্ত অনুসারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশিত হয়ে বিনীত অনুরোধ করা হলো।


ওসিদের গণবদলির ব্যাপারে গতকাল স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, নির্বাচনে ওসিরা কারও প্রতি প্রভাবিত হতে পারে- এ বিবেচনাতেই তাদের বদলির নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন।


সংশ্লিষ্টরা বলছেন, ৫ ডিসেম্বরের মধ্যে বদলির প্রস্তাব ইসিতে পাঠাতে জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেওয়ার পর পুলিশের নীতিনির্ধারকরা কে কোন থানায় ছয় মাসের বেশি রয়েছেন, তাদের তালিকা তৈরি করা শুরু করেন। মহানগর, রেঞ্জসহ ইউনিটভিত্তিক পৃথক তালিকা করা হয়েছে। বিভিন্ন থানায় ওসির চেয়ারে নতুন মুখ আসার প্রক্রিয়ায় অনেক হিসাব-নিকাশও বদলে যাচ্ছে।


পুলিশের একাধিক কর্মকর্তা জানান, সাধারণত জেলার একটি থানা থেকে আরেক থানায় ওসিদের বদলি করা হচ্ছে। মেট্রোপলিটন এলাকায় এক ইউনিট থেকে আরেক ইউনিটে বদলির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ জেলা ও মেট্রোপলিটনগুলোতে বাইরে থেকে নতুন ওসি এনে স্বল্প সময়ে দায়িত্ব বুঝে ওঠা খুবই কঠিন। তবে কিছু মেট্রোপলিটন এবং জেলায় এক থানা থেকে অন্য থানায় পদায়ন করার মতো পরিস্থিতি নেই। কারণ নতুন যে জায়গায় পদায়ন করা হবে, পরিদর্শক পদমর্যাদার সেই থানার কর্মকর্তার চাকরির সময়সীমা হয়তো ছয় মাসের বেশি হয়নি। ফলে এসব ওসিকে ভিন্ন জেলায় কিংবা অন্য ইউনিটে বদলির জন্য পাঠাতে হচ্ছে। এক্ষেত্রে ওসি হিসেবে ভিন্ন মেট্রোপলিটন ও জেলায় কিছু সংখ্যক নতুন মুখ দেখা যেতে পারে।


শেয়ার করুন