২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১০:৩২:৫৫ অপরাহ্ন
রাইট ভাইদ্বয় প্রথম উড়োজাহাজ ওড়ান এই দিনে
  • আপডেট করা হয়েছে : ১৭-১২-২০২৩
রাইট ভাইদ্বয় প্রথম উড়োজাহাজ ওড়ান এই দিনে

উড়োজাহাজের ইতিহাস ঘাঁটতে গেলে যে দুটি নাম সবার আগে চলে আসবে, তা অরভিল রাইট ও উইলবার রাইট। আজ থেকে ১২০ বছর আগের এই দিনে, মানে ডিসেম্বরের ১৭ তারিখ প্রথম সফলভাবে উড়োজাহাজ ওড়ান এ দুই ভাই। তাঁরা এই কাণ্ড করেন মার্কিন মুল্লুকের নর্থ ক্যারোলিনা অঙ্গরাজ্যের কিটি হকে। 


১৯০৩ সালে রাইট ফ্লেয়ার ওয়ান নামের একটি উড়োজাহাজ বানান রাইট ভাইয়েরা। কাঠের প্রপেলারের উড়োজাহাজটি একটি পেট্রল বা গ্যাসোলিন ইঞ্জিনচালতি ছিল। 


কয়েক সপ্তাহের ব্যর্থ প্রচেষ্টার পর ডানার দৃঢ়তা বাড়ান তাঁরা এর। শেষ পর্যন্ত সফলতা আসে। দিনটি ছিল ১৯০৩ সালের ১৭ ডিসেম্বর। অবতরণের আগে ১২০ ফুট অতিক্রম করে উড়োজাহাজটি। শেষ পর্যন্ত তাঁদের উড়োজাহাজ কাজ করেছে! অরভিল ও উইলবার রাইটের আনন্দ যেন আর শেষ হয় না। সেদিন আরও কয়েকবার উড়োজাহাজটি ওড়ালেন তাঁরা। এর মধ্যেই ইতিহাসের পাতায় অমর হয়ে গেলেন দুই ভাই। বিশ্বে প্রথম সফলভাবে ইঞ্জিন বা যন্ত্রচালিত উড়োজাহাজ ওড়ালেন তাঁরা। 


উত্তর ক্যারোলিনায় তাঁদের যুগান্তকরী সাফল্যের পর রাইটরা তাঁদের উড়োজাহাজের নকশা পরিবর্তন করেন এবং গঠন আরও নিখুঁত করে বিশ্বজুড়ে ভ্রমণ করতে থাকেন। এর মাধ্যমে আধুনিক উড়োজাহাজ চালনার যুগের সূচনা করেন তাঁরা, যা ভবিষ্যতের উড়োজাহাজ নিয়ে আগ্রহী দুঃসাহসিক মানুষদের নতুন সব উদ্ভাবনে অনুপ্রাণিত করে। 


রাইট ভাইয়েরা শুধু প্রথম ইঞ্জিনচালিত উড়োজাহাজ ওড়াননি, তারা বিশ্ব ঘুরে বেড়াবার জন্য আমাদের সম্পূর্ণ নতুন একটি দুয়ার খুলে দেন। 


 ১৯০৩ সালের ডিসেম্বরের একটি শীতল ও মৃদু বাতাসের দিন। উইলবার রাইট উত্তর ক্যারোলিনার কিটি হকের সমুদ্রসৈকতে দাঁড়িয়ে তাঁর ওপরের আকাশের দিকে তাকিয়ে আছেন। মাথার ওপরে উড়তে থাকা উড়োজাহাজটিতে তাঁর ভাই অরভিল, তিনি বিশ্বের প্রথম সফল ইঞ্জিনচালিত ফ্লাইটটির মাঝামাঝি অবস্থানে তখন। 


আজ রাইট ভাইদের উদ্ভাবনী প্রকৌশলী হিসেবে স্মরণ করা হয়। তাঁদের ইতিহাস সৃষ্টি করা ফ্লাইট অনুপ্রাণিত করে ভবিষ্যৎ প্রজন্মকেও। 


শেয়ার করুন