২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ০৮:২৩:৫০ পূর্বাহ্ন
বিএনপির ২৮ নেতাকর্মীর কারাদণ্ড
  • আপডেট করা হয়েছে : ১৮-১২-২০২৩
বিএনপির ২৮ নেতাকর্মীর কারাদণ্ড

রাজধানীতে নাশকতার অভিযোগে কোতোয়ালি, গুলশান ও কদমতলী থানার তিন মামলায় বিএনপির ২৮ নেতাকর্মীকে কারাদণ্ড দিয়েছেন আদালত। রোববার ঢাকার তিন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত মামলার রায় দেন। এ তিনটি মামলাসহ ৭৫টি মামলায় চার মাসে বিএনপির ১ হাজার ১৪৫ জনের সাজা হয়েছে।


রাজধানীর কোতোয়ালি থানার মামলায় বিএনপি ও এর অঙ্গসংগঠনের ৯ নেতাকর্মীকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। তারা হলেন আবু তাহের, পারভেজ আলম, রজব আলী পিন্টু, সাখাওয়াত হোসেন, রিয়াজ আহমেদ, রিয়াজ, ইমরান হোসেন, শওকত, নবকুমার দত্ত ও আরিফ হোসেন বাপ্পি। এছাড়া দুজনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের বেকসুর খালাস দেওয়া হয়েছে। এ মামলার আসামিরা সবাই পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। ২০১৮ সালের ২০ সেপ্টেম্বর জিন্দাবাদ এলাকায় বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা গাড়ি ভাঙচুরসহ নাশকতামূলক কর্মকাণ্ড চালায়। ওইদিন পুলিশ বাদী হয়ে মামলা করে।


২০১৮ সালে গুলশান থানায় করা নাশকতার মামলায় ১০ জনকে কারাদণ্ড দেওয়া হয়েছে। দেড় বছরের কারাদণ্ডপ্রাপ্তরা হলেন শাহজাহান কবীর, শরিফুল ইসলাম, তোফায়েল, কামাল হোসেন, মীর স্বপন, ওয়াহিদুল ইসলাম, মামুন চৌধুরী, আবদুল জলিল, রফিকুল ইসলাম ও জয়নাল। এক বছরের কারাদণ্ডপ্রাপ্তরা হলেন আকরাম ও সিদ্দিকুর রহমান। ১০ আসামি পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। এ মামলায় সাতজনকে খালাস দেওয়া হয়েছে। ২০১৮ সালের ১৮ সেপ্টেম্বর খালেদা জিয়ার মুক্তির দাবিতে গুলশান থানা এলাকার প্রগতি সরণির শাহজাদপুর কনফিডেন্স সেন্টারের সামনে বিএনপি নেতাকর্মীরা এলাকায় ত্রাস সৃষ্টি করে। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে মামলা করে।


কদমতলী থানা এলাকায় নাশকতার মামলায় বিএনপির আট নেতাকর্মীকে কারাদণ্ড দিয়েছেন আদালত। দণ্ডপ্রাপ্তরা হলেন শরীয়ত উল্লা, মুজাহিদ, মীর মো. আসাদুজ্জামান কাকন, সুমন চৌধুরী, আমিন মিয়া, জাহাঙ্গীর আলম, হারুন অর রশিদ মিশু। দুই বছরের সশ্রম কারাদণ্ড, ২ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরেক মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। অভিযোগ প্রমাণিত না হওয়ায় একজনকে বেকসুর খালাস দেওয়া হয়েছে। ২০১৩ সালের নভেম্বরে কদমতলী থানা এলাকায় বিএনপি নেতাকর্মীরা নাশকতা করে। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে মামলা করে।


শেয়ার করুন