২৯ এপ্রিল ২০২৪, সোমবার, ১২:১৫:৪৩ পূর্বাহ্ন
ট্রেনে অগ্নিকাণ্ডের বিষয়ে যা বলল যুক্তরাষ্ট্র
  • আপডেট করা হয়েছে : ২০-১২-২০২৩
ট্রেনে অগ্নিকাণ্ডের বিষয়ে যা বলল যুক্তরাষ্ট্র

চলতি বছরের প্রায় পুরোটা সময়জুড়েই বাংলাদেশে আসন্ন জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু করা নিয়ে সরব ছিল যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্রিফিংয়ে উঠে এসেছে বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভার মন্তব্য। 


মঙ্গলবার ব্রিফিংয়ে একজন সাংবাদিক মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলারের কাছে জানতে চান ঢাকার তেজগাঁওয়ে ট্রেনে অগ্নিকাণ্ডের বিষয়ে। জানতে চাওয়া হয় এ বিষয়ে প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন উদ্বিগ্ন কিনা? 


জবাবে ম্যাথিউ মিলার বলেন, সুনির্দিষ্ট এ ঘটনা সম্পর্কে আমি অবহিত নই। ফলে কোনো মন্তব্য করতে পারব না। 


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে বাংলাদেশে ‘আরব বসন্তে’র মতো পরিস্থিতি সৃষ্টির প্রসঙ্গটি উঠেছে। 


তবে যুক্তরাষ্ট্র এসব বিষয়ে সরাসরি কোনো মন্তব্য না করে বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন সমর্থন করার বিষয়টিই উল্লেখ করেছে।


স্থানীয় সময় মঙ্গলবার নিয়মিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নকারীর প্রশ্নের জবাবে এসব কথা বলেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার।


ব্রিফিংয়ে বাংলাদেশে সম্ভাব্য ‘আরব বসন্তে’র মতো বিপ্লব বা অভ্যুত্থানের বিষয়ে রাশিয়ার অভিযোগ নিয়ে জানতে চান। 


তিনি বলেন, জনগণের ভোটের ফল যুক্তরাষ্ট্রের জন্য সন্তোষজনক না হলে আরব বসন্তের মতো পরিস্থিতি সৃষ্টি করে বাংলাদেশকে অস্থিতিশীল করার চেষ্টা করা হতে পারে। এ বিষয়ে আপনার মন্তব্য কী যে?


জবাবে ম্যাথিউ মিলার বলেন, আমরা বাংলাদেশে একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচনকে সমর্থন করি এবং এর চেয়ে বেশি বলার মতো আমার আর কোনো মন্তব্য নেই।


শেয়ার করুন