২৮ এপ্রিল ২০২৪, রবিবার, ১২:১০:০৮ অপরাহ্ন
হুতিদের নৌকা ডুবিয়ে যুক্তরাষ্ট্র বলছে, মধ্যপ্রাচ্যে সংঘাত চায় না তারা
  • আপডেট করা হয়েছে : ০১-০১-২০২৪
হুতিদের নৌকা ডুবিয়ে যুক্তরাষ্ট্র বলছে, মধ্যপ্রাচ্যে সংঘাত চায় না তারা

লোহিত সাগরে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতিদের তিনটি নৌকা ডুবিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন যৌথবাহিনী। এর পরপরই দেশটি ঘোষণা দিয়েছে, তারা মধ্যপ্রাচ্যে বৃহত্তর কোনো সংকট বা সংঘাত দেখতে চায় না। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি এ কথা বলেছেন। তবে তিনি বলেছেন যে, যুক্তরাষ্ট্র নিজ স্বার্থ রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নেবে। 


মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, জন কিরবি বলেছেন, ‘আমরা এই অঞ্চলে (মধ্যপ্রাচ্যে) বিস্তৃত সংঘর্ষ চাই না। আমরা হুতিদের সঙ্গেও বিরোধ চাই না। এখানে আমরা সবচেয়ে গুরুত্ব দিয়ে যে বিষয়টি দেখছি তা হলো—হুতিদের তরফ থেকে এই আক্রমণগুলো। কেন আমরা এমনটা চাই তার কারণ বারবার স্পষ্ট করেছি। 


এর আগে, গতকাল রোববার আক্রমণকারী হুতিদের তিনটি নৌকা ডুবিয়ে দেয় যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর হেলিকপ্টার। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) এক বিবৃতিতে জানিয়েছে, নৌপথে পণ্য বহনকারী প্রতিষ্ঠান মেয়ার্স্কের জাহাজ হাংঝু থেকে স্থানীয় সময় রোববার সকাল সাড়ে ৬টায় আপৎকালীন কল করা হয়। বলা হয়, চারটি ছোট নৌকা আক্রমণ করেছে জাহাজটিকে। ইয়েমেনের হুতি নিয়ন্ত্রিত এলাকায় ছোট নৌকাগুলো থেকে হাংঝু জাহাজে গুলি করা হয়। 


সেন্ট্রাল কমান্ড আরও জানায়, অস্ত্র নিয়ে চারটি নৌকা জাহাজটির ২০ মিটারের মধ্যে চলে আসে। এরপর হুতি যোদ্ধারা জাহাজে চড়ার চেষ্টাও করে। এই অবস্থায় হাংঝুর আহ্বানে সাড়া দেয় মার্কিন নৌবাহিনীর দুটি হেলিকপ্টার—ইউএসএস আইজেনহাওয়ার এবং ইউএসএস গ্রেভলি। হেলিকপ্টারগুলো থেকে হুতিদের সঙ্গে কথা বলার চেষ্টা করা হলে হুতি যোদ্ধারা হেলিকপ্টার লক্ষ্য করে গুলি চালায়। 


মার্কিন কর্মকর্তারা জানান, মার্কিন হেলিকপ্টারে থাকা সদস্যরা এর জবাব হিসেবে গুলি চালিয়ে চারটি ছোট নৌকার মধ্যে তিনটি ডুবিয়ে দেয়। চতুর্থ নৌকাটি এলাকা ছেড়ে পালিয়ে যেতে সক্ষম হয়। 


উল্লেখ্য, ইয়েমেন সংকট চলার সময়ে সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্র সরাসরি হুতিদের বিরুদ্ধে লড়াইয়ে নামেনি। তবে এবারের বিষয়টি আলাদা। হুতিদের সঙ্গে সৌদি আরব ও ইয়েমেন সরকার সমঝোতায় আসার পর এই প্রথম বিদ্রোহী গোষ্ঠীটির ওপর সরাসরি হামলা চালাল যুক্তরাষ্ট্র।


শেয়ার করুন